কলকাতা বিভাগে ফিরে যান

বাংলায় ব্রিটানিয়া নিয়ে মিথ্যে অপপ্রচার

জুন 25, 2024 | < 1 min read

বাঙালির পছন্দের বিস্কুটের মধ্যে অন্যতম ব্রিটানিয়া। এবার বন্ধ হয়ে যাচ্ছে কোম্পানির তারাতলার ইউনিটটি। সোমবারই একটি বিবৃতি দিয়ে একথা ঘোষণা করেছে ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ। বিবৃতিতে জানানো হয়েছে, এই মুহূর্তে ওই কারখানায় চাকরি করা কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্প দেওয়া হয়েছে এবং সকলকেই তা গ্রহণ করেছেন।

শতাব্দী প্রাচীন ব্রিটানিয়া সংস্থা সিদ্ধান্ত নেয় যে উৎপাদন ক্ষমতা কমে যাওয়ায় দেশ জুড়ে তাদের সমস্ত পুরানো কারখানা বন্ধ করা হবে। নিজেদের মালিকাধীন কারখানার সংখ্যা কমিয়ে প্রোডাকশন আউটসোর্স করার সিদ্ধান্ত নেয় তারা। কলকাতার তারাতলার কারখানার ১৫০ জন কর্মীকে VRS অফার করা হয়। কর্মীরাও সেই সিদ্ধান্ত মেনে নিয়েছেন। তবে কারখানাটি বন্ধ করার কোনো ঘোষণা এখনও হয়নি। কারণ কলকাতা পোর্টের সাথে জমির লিজ এগ্রিমেন্ট করা আছে ২০৪৮ সাল পর্যন্ত।

কিন্তু এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু মিথ্যে অপপ্রচার শুরু হয়েছে এই বলে যে বাংলায় আস্তে আস্তে সব শিল্প বন্ধ হয়ে যাচ্ছে। কিন্তু বিষয়টি তা নয়, বাংলায় নতুন করে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে ব্রিটানিয়ার। ২০১৮ সালেই সংস্থার চেয়ারম্যান নুসিল ওয়াদিয়া ঘোষণা করেছিলেন, ৩০০ থেকে ৩৫০ কোটি টাকা বিনিয়োগ হবে বাংলায় সংস্থার নতুন কারখানা তৈরির জন্য। ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে State of the Art কারখানার।

উল্লেখ্য, এর আগে মুম্বাই ও চেন্নাইয়ের পুরোনো কারখানাও বন্ধ করেছে এই সংস্থা। প্রসঙ্গত, তারাতলা ছাড়াও বাংলায় আরও একটি উৎপাদন কেন্দ্র রয়েছে ব্রিটানিয়ার – সেটি হুগলির ডানকুনিতে। তবে সেই কারখানাটি সংস্থার নিজের নয়। সেটি অন্যের মালিকানাধীন, সেখানে চুক্তিভিত্তিক উৎপাদন হয়। সেটি এখনও চালু থাকছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কবে চলবে শিয়ালদহ-এসপ্ল্যানেড মেট্রো
FacebookWhatsAppEmailShare
হকারদের জন্য সিদ্ধান্ত নেওয়া ১০ দফা
FacebookWhatsAppEmailShare
ন্যায় সংহিতা আইনের প্রতিবাদে পথে নামবে ওয়েস্টবেঙ্গল বার কাউন্সিল
FacebookWhatsAppEmailShare