দেশ বিভাগে ফিরে যান

চর্বি বিতর্কেও ভাটা পড়েনি তিরুপতির লাড্ডু বিক্রিতে

সেপ্টেম্বর 25, 2024 | < 1 min read

তিরুপতি মন্দিরের প্রসাদের লাড্ডুতে ‘পশুর চর্বি’ নিয়ে দেশজুড়ে বিতর্ক তুঙ্গে। তা সত্বেও এই মূল্যবান প্রসাদ বিক্রিতে কোনও ভাটা পড়েনি। কারণ মন্দির প্রশাসন সূত্রে খবর, গত চারদিনে ১৪ লক্ষেরও বেশি লাড্ডু বিক্রি হয়েছে সেখানে।এমনটাই দাবি করে বিক্রির পরিসংখ্যানও তুলে ধরেছে মন্দির প্রশাসন। সেই পরিসংখ্যান অনুযায়ী, গত ১৯ সেপ্টেম্বর ৩ লক্ষ ৫৯ হাজার লাড্ডু বিক্রি হয়েছে। ২০ সেপ্টেম্বর ৩ লক্ষ ১৭ হাজার, ২১ সেপ্টেম্বর ৩ লক্ষ ৬৭ হাজার এবং ২২ সেপ্টেম্বর ৩ লক্ষ ৬০ হাজার লাড্ডু বিক্রি হয়েছে।

দৈনিক গড়ে ৩ লক্ষ ৫০ হাজার লাড্ডু বিক্রি হয় মন্দিরে। বিতর্কের পরেও সেই পরিসংখ্যান অনুযায়ীই লাড্ডু বিক্রি হয়েছে বলে দাবি মন্দির কর্তৃপক্ষের। তাঁদের দাবি, পুণ্যার্থীদের মধ্যে এই বিতর্ক কোনও ছাপ ফেলতে পারেনি। ফলে লাড্ডুর চাহিদায় কোনও প্রভাব পড়েনি। এমনকি কয়েকজন পুণ্যার্থীও জানিয়েছেন, তিরুপতির লাড্ডু নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তা ‘অতীতের ঘটনা’।দেশজোড়া বিতর্কের মাঝেই সোমবার তিরুমালা তিরুপতি দেবস্থানমস মন্দিরে চার ঘন্টার শুদ্ধিকরণ অনুষ্ঠান হয়।

এই আবহেই মন্দির কর্তৃপক্ষকে নিম্নমানের ঘি সরবরাহের অভিযোগে তামিলনাড়ুর এক সংস্থাকে শোকজ নোটিস পাঠিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা ‘ফ্যাসাই’। তিরুপতি মন্দিরের লাড্ডু বিতর্ক নিয়ে দেশজুড়ে সঠিক তদন্ত এবং কঠোর পদক্ষেপের দাবি উঠেছিল। এর পরিপ্রেক্ষিতে ঘি সরবরাহকারী চার সংস্থার থেকে নমুনা সংগ্রহ করে স্বাস্থ্যমন্ত্রক। সেগুলির গুণগত মান যাচাই করে মঙ্গলাগিরির ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ মেডিসিন। জানা যায়, গত চার বছর ধরে তিরুমালা তিরুপতি মন্দিরে ঘি সরবরাহ করে আসছে এই এ আর ডেয়ারি ফুড প্রাইভেট লিমিটেড। এরপরই তাদের শোকজ নোটিস ধরানো হয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare