কলকাতা বিভাগে ফিরে যান

দুর্গা ট্রাম, যেন জীবন্ত ক্যানভাস

অক্টোবর 22, 2023 | 2 min read

কলকাতার সঙ্গে ট্রাম জড়িয়ে রয়েছে অঙ্গাঙ্গিভাবে। এবছর ১৫০ পূর্ণ করলো কলকাতা ট্রাম। ১৮৭৩ সাল থেকে অর্থাৎ ব্রিটিশ আমল থেকে শহর কলকাতার অন্যতম প্রধান আকর্ষণ ট্রাম। অথচ বর্তমান কলকাতায় তাঁর অস্তিত্ব নিমিত্ত মাত্র।

তবে এবছরের পুজোয় সেই নস্টালজিয়াই ফিরিয়ে আনতে টালিগঞ্জ থেকে বালিগঞ্জগামী একটি ট্রামকে সাজিয়ে তুলেছে এশিয়ান পেইন্টস। আর সেই ট্রামে চেপেই করা যাবে পুজো পরিক্রমা করতে পারবেন।

প্রথম বগির দেওয়ালে কুমোরটুলির পরিবেশ, দুর্গামূর্তি বানানো, ধুনুচি নাচের ছবি হাতে আঁকা হয়েছে। ট্রামের দ্বিতীয় বগির দেওয়ালে রঙের আকিবুঁকিতে ফুটিয়ে তোলা হয়েছে কলকাতার নানা ঐতিহ্য এবং সংস্কৃতির চিত্র। ট্রামের প্রতিটি বগিতে আলপনা দেওয়া রয়েছে।

এই ছবিগুলি এঁকেছেন কুমোরটুলির শিল্পীরা। শুধু তাই নয়, এই আঁকায় ফুটে উঠেছে ছোট ছোট গল্প। বিলাসবহুল এই বগিগুলির ভিতরে বেতের আসবাবপত্র থাকছে। সেই সঙ্গে থাকছে চোখধাঁধানো আলোকসজ্জাও।

দ্বিতীয় বগিতে রয়্যাল গ্লিটজ়্-এর আল্ট্রা-শীন ফিনিশকে প্রতিফলিত করেছে৷ বাইরে বাংলার সংস্কৃতি এবং ল্যান্ডমার্কগুলি তুলে ধরা হয়েছে। সবমিলিয়ে এই ট্রাম এবারের পুজোয় কলকাতাবাসীর কাছে বাড়তি পাওনা ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

লালবাজারে কর্তাদের ডিপিতে ‘সত্যমেব জয়তে’
FacebookWhatsAppEmailShare
চতুর্থীর জনজোয়ারকে হার মানাল পঞ্চমীর রাত
FacebookWhatsAppEmailShare
পুজোর সময় মিছিল নিয়ে বিরক্ত শহরবাসী
FacebookWhatsAppEmailShare