পার্বণ বিভাগে ফিরে যান

বাড়ল দুর্গাপুজোর অনুদান, মিললো বাড়তি প্রাপ্তিও

আগস্ট 22, 2023 | < 1 min read

সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটি নিয়ে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। বেশ কয়েক বছর ধরেই দুর্গাপুজোয় সরকারের তরফে পুজো কমিটিগুলির পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছেন মমতা বন্দোপাধ্যায়।

প্রথমে কমিটি পিছু ১০ হাজার টাকা অনুদান দেওয়া শুরু করে রাজ্য সরকার। গত বছরে সেই টাকার পরিমাণ ৬ গুন বেড়ে হয় প্রতি কমিটি ৬০ হাজার টাকা। এবছর কমিটি পিছু অনুদান বেড়ে হল ৭০ হাজার টাকা। এর পাশাপাশি পুজো কমিটিগুলিকে বিজ্ঞাপনের হোর্ডিং দেবে সরকারের বিভিন্ন দফতর। সেই বাবদও উপার্জন হবে পুজো কমিটিগুলির।

রাজ্যে প্রায় ৪০ হাজার বারোয়ারি দুর্গাপুজো আয়োজিত হয়। পুজোকে কেন্দ্র করে ৬০ হাজার কোটি টাকার বাজার তৈরি হয় বাংলায়। উপার্জনের মুখ দেখেন বহু মানুষ। এই অনুদানের ফলে জমজমাট হবে বাংলার পুজো, প্রান্তিক মানুষের হাতে টাকা পৌঁছাবে আরেকটু বেশি।

পুজো কমিটি ও প্রশাসনিক কর্তাদের মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন এই বছর বিসর্জন করতে হবে ২৬ অক্টোবরের মধ্যে। ২৪, ২৫ ও ২৬ তারিখের মধ্যে রাজ্যের সর্বত্র প্রতিমা বিসর্জন হবে। লক্ষ্মীপুজোর আগের দিন অর্থাৎ ২৭ অক্টোবর হবে পুজোর কার্নিভ্যাল। মন্ডপে মণ্ডপে পুলিশের সঙ্গে সহযোগিতার জন্য স্বেচ্ছাসেবক হিসেবে থাকবে স্কুল পড়ুয়ারাও।

অগ্নি নিরাপত্তার কথা মাথায় রেখে প্রতি মণ্ডপে এন্ট্রি ও এক্সিটের আলাদা ব্যবস্থা রাখতে হবে। বিসর্জনের জায়গায় আলো ও ব্যারিকেডের ব্যবস্থা করতে হবে। জরুরি পরিস্থিতির জন্য জেলায় জেলায় চিকিৎসক, নার্স, অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা রাখতে হবে। হেল্পলাইন নম্বরগুলো কার্যকর রাখতে হবে পুজোর সময়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তারকেশ্বরে শ্রাবণী মেলার এবারের আকর্ষণ সংগ্রহশালা
FacebookWhatsAppEmailShare
পুজোয় কোন খাতে খরচ হবে অনুদানের ৮৫ হাজার টাকা?
FacebookWhatsAppEmailShare
পুজো কমিটিগুলির অনুদান বাড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়
FacebookWhatsAppEmailShare