কলকাতা বিভাগে ফিরে যান

আজ থেকে বাড়িতে বসেই ড্রাইভিং লাইসেন্স

জুন 1, 2023 | < 1 min read

এবার বাড়ি বসেই পাওয়া যাবে গাড়ি চালানোর ড্রাইভিং লাইসেন্স থেকে গাড়ির রেজিস্ট্রেশনের ব্লু বুক। এমনই পরিষেবা শুরু করতে যাচ্ছে রাজ্য পরিবহণ দফতর। ১ জুন থেকে শুরু হয়েছে পরিষেবা। কলকাতার বেলতলা মোটর ভেহিকলস দফতরে এই পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের পরিবহণমন্ত্রী।

নতুন এই পরিষেবায় দুটি স্মার্ট কার্ডের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশনের ব্লু বুক দেওয়া হবে। নতুন এই পরিষেবা পেতে প্রতি স্মার্ট কার্ডের জন্য অতিরিক্ত ২০০ টাকা খরচ করতে হবে। পরীক্ষা দেওয়ার দু’দিনের মধ্যেই স্পিড পোস্ট মারফত বাড়িতে পৌঁছে যাবে ড্রাইভিং লাইসেন্স। রেজিস্ট্রেশনের ব্লু বুকের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে পরিবহণ দফতর।

এতদিন ড্রাইভিং লাইসেন্স ও গাড়়ির রেজিস্ট্রেশন সংক্রান্ত কাগজপত্র যেটা দেওয়া হত সেই সবটাই এরকম স্মার্ট কার্ড হয়ে যাচ্ছে। এই উন্নতমানের কার্ডে চিপ আর কিউ আর কোড আছে।ডাকযোগে স্পিড পোস্টের মাধ্যমে দ্রুত উপভোক্তার কাছে পৌঁছে যাবে

যাদের পুরোনো লাইসেন্স আছে তারা কী করবেন?

পুরোনো যারা আছে তারা আবেদন করলে পেয়ে যাবেন। এর জন্য ২০০ টাকা ধার্য করা হয়েছে। অনলাইনে আবেদন করতে পারেন। ফিজ জমা দিলেই পুরানো যাদের কার্ড আছে তারা নতুন স্মার্ট কার্ড পেতে পারেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘ডানা’ মোকাবিলায় প্রস্তুত কলকাতা পুরসভা
FacebookWhatsAppEmailShare
অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare