কলকাতা বিভাগে ফিরে যান

আজ কলকাতায় রাষ্ট্রপতি, বন্ধ থাকবে কোন কোন রাস্তা

আগস্ট 16, 2023 | 2 min read

কলকাতায় আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার সকাল ১০টা ১৫ মিনিটে কলকাতা বিমানবন্দরে নেমে সোজা চলে যাবেন রাজভবন। সেখানে আয়োজিত ‘নেশামুক্ত ভারত অভিযান’-এ উপস্থিত থেকে মধ্যাহ্ন ভোজনের পর ১টা ১৫ মিনিট নাগাদ গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডের উদ্দ্যশ্যে রওনা দেবেন তিনি।

গার্ডেনরিচ শিপিং ইয়ার্ডে ভারতীয় নৌসেনার জাহাজ ‘বিন্ধ্যগিরি’-র সূচনা করবেন দ্রৌপদী মুর্মু। দুপুর ২টো ৫০ মিনিটে সেখান থেকে বেরিয়ে বিমানবন্দরের উদ্দেশে রওনা দেবে রাষ্ট্রপতির কনভয়। ৩টে ৪০ নাগাদ বিমানবন্দরে পৌঁছবেন রাষ্ট্রপতি। দিল্লির বিমান ছাড়বে ৩টে ৫০ মিনিটে।

রাষ্ট্রপতির এই ঝটিকা সফরের জন্য কলকাতায় সকাল থেকে বিকেল পর্যন্ত নির্দিষ্ট কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। একটি বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে কলকাতা পুলিশ।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে হাডকো থেকে সায়েন্স সিটি পর্যন্ত ইএম বাইপাসের একাংশে। বিকল্প রাস্তা হিসাবে খোলা থাকবে সিআইটি রোড বা এপিসি রায় রোড থেকে এজেসি বোস রোডের দিকের রাস্তা। ওই সময়ে যান চলাচল নিয়ন্ত্রিত হবে মা ফ্লাইওভার এবং এজেসি বোস ফ্লাইওভারেও। রাষ্ট্রপতি ফেরার সময়ে দুপুর ২টো ৫০ থেকে সাড়ে ৩টে পর্যন্তও এই রাস্তা বন্ধ থাকবে। বিকল্প রাস্তা হিসেবে ব্যবহার করা যাবে পার্ক সার্কাস কানেক্টর এবং এজেসি বোস রোড-পার্কস্ট্রিট কিংবা শেকস্‌পীয়র সরণি।

সকাল সাড়ে ১০টা থেকে ১১টা ১৫ পর্যন্ত এবং বেলা ১টা থেকে দেড়টা পর্যন্ত হসপিটাল রোড/ লাভার্স লেন, খিদিরপুর রোড, রেড রোড (দক্ষিণ এবং উত্তর) এবং আর আর অ্যাভিনিউয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করবে কলকাতা পুলিশ। ওই সময়ে হসপিটাল রোডের বদলে ব্যবহার করা যাবে এজেসি বোস রোড এবং ডিএল খান রোড থেকে সেন্ট জর্জ গেট রোড হয়ে স্ট্র্যান্ড রোড/ জওহরলাল নেহেরু রোড। খিদিরপুর রোডের বিকল্প সেন্ট জর্জ গেট রোড থেকে স্ট্র্যান্ড রোড। রেড রোড (দক্ষিণ)-এর বিকল্প হিসেবে থাকছে মেয়ো রোড-ডাফরিন রোড-আউটরাম রোড-জেএল নেহেরু রোড এবং স্ট্র্যান্ড রোড। রেড রোড (উত্তর) এবং আরআর অ্যাভিনিউয়ের বিকল্প জেএল নেহেরু রোড।

এর পর বেলা ১২:৩০ থেকে ১:৪৫ পর্যন্ত সিজিআর রোড (পশ্চিম), সিজিআর রোড (পূর্ব), গার্ডেনরিচ রোড (পশ্চিম), গার্ডেনরিচ রোড (পূর্ব), আকরা রোড (পূর্ব) এবং এসপ্ল্যানেড র‌্যাম্পে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প থাকবে ডায়মন্ড হারবার রোড, তারাতলা রোড, সন্তোষপুর রোড, ডঃ একে রোড, মিঠাতালাব রোড এবং এজেসি র‌্যাম্প।

দুপুর ২টো ৪৫ থেকে ৩টে ১৫ পর্যন্ত বন্ধ থাকবে এজেসি র‌্যাম্প এবং খিদিরপুর র‌্যাম্প। তখন বিকল্প এসপ্ল্যানেড র‌্যাম্প। বিকেল ৩টে থেকে ৩টে ৪৫ পর্যন্ত নিয়ন্ত্রিত হবে ইএম বাইপাস (উত্তর) থেকে সায়েন্স সিটি এবং হাডকো পর্যন্ত রাস্তায় যান চলাচল। এ ক্ষেত্রে বিকল্প পিসি কানেক্টর-এজেসি বোস রোড এবং এপিসি রোড।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare
আর জি করের প্রতিবাদে এবার ধর্না যাদবপুরে
FacebookWhatsAppEmailShare