স্বাস্থ্য বিভাগে ফিরে যান

৫০ বছর পর রক্তের নতুন গ্রুপ আবিষ্কার

সেপ্টেম্বর 23, 2024 | < 1 min read

রক্তের নতুন শ্রেণিবিভাগ আবিষ্কার করলেন ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের বিজ্ঞানীরা। রক্তের এই নতুন বিভাগের নাম ‘ম্যাল’। এই আবিষ্কার বিশ্বজুড়ে মরণাপন্ন হাজার হাজার মানুষের জীবন বাঁচাবে বলে মনে করা হচ্ছে।ব্রিটিশ সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিস্টলের এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্ল্যান্ট (এনএইচএসবিটি) এবং ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের একটি দল ‘ম্যাল’ নামে একটি রক্তের গ্রুপ খুঁজে পেয়েছে।

১৯৭২ সালে আবিষ্কৃত ‘এএনডব্লিউজে’ রক্তের গ্রুপ অ্যান্টিজেনের জেনেটিক বৈশিষ্ট্য শনাক্ত করেছে গবেষক দলটি, যা গত অর্ধশতাব্দী ধরে বিজ্ঞানীদের কাছে এক রহস্য ছিল।প্রায় ২০ বছর ধরে এই প্রকল্পে কাজ করছেন এনএইচএসবিটি’র সিনিয়র বিজ্ঞানী ডঃ লুইস টিলি। তিনি জানান, এই আবিষ্কার বিরল রোগীদের আরও উন্নত চিকিৎসা পরিষেবা দিতে পারবে। শরীরে বিশেষ অ্যান্টিজেনের অভাবগ্রস্ত রোগীদের শনাক্ত করতে পারবেন বিজ্ঞানীরা।

কিন্তু এই অ্যান্টিজেনের অভাব থাকলে কী হতে পারে? ডঃ টিলি জানান, তার ফলে রক্ত সঞ্চালন করার সময় রোগীর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। নতুন পরীক্ষা সেই ঝুঁকি কমাতে সাহায্য করবে। রক্তের বিরল গ্রুপের দাতাদের সহজে খুঁজে পাওয়াও সম্ভব হবে।ল্যাবরেটরির প্রধান নিকোল থর্নটন বলেন, ‘এএনডব্লিউজে-র জেনেটিক ভিত্তি এতদিন ছিল রহস্যে মোড়া। সেই রহস্যভেদের পর রক্তের শ্রেণিবিভাগ ও রক্তদান প্রক্রিয়া আরও সহজ ও নির্ভুল হবে। এছাড়া অস্থিমজ্জার প্রতিস্থাপন থেকে শুরু করে অটোইমিউন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা এবং রক্তের সংকট মোকাবিলাতেও এই আবিষ্কার ইতিবাচক ভূমিকা নেবে।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare
‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর
FacebookWhatsAppEmailShare
হাসপাতালগুলিতে কাজ শেষের সময়সীমা বেঁধে দিল নবান্ন
FacebookWhatsAppEmailShare