কলকাতা বিভাগে ফিরে যান

আর জি করের প্রতিবাদে এবার ধর্না যাদবপুরে

অক্টোবর 17, 2024 | < 1 min read

আরজি করে ধর্ষণ-খুনের ঘটনা, ২০২৩ সালে র‌্যাগিংকাণ্ডে বিশ্ববিদ্যালয়ের ছাত্রের মৃত্যুর ঘটনার বিচার-সহ সাত দফা দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বিশ্ববিদ্যালয়ের সামনে ধর্নায় বসছেন প্রতিবাদীরা।

আজ বৃহস্পতিবার (১৭ অক্টবর) সন্ধ্যা ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে ধর্নায় বসবেন ছাত্রছাত্রী, অধ্যাপক, প্রাক্তনীরা। যত দিন না দাবিগুলি পূরণ হচ্ছে, ধর্না চলবে। প্রতিবাদে শামিল হবেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, স্কলার, গবেষক, অধ্যাপক, প্রাক্তনী এবং কর্মচারীরাও। তৈরী হয়েছে নতুন একটি প্ল্যাটফর্ম— ‘জেইউ ফর জাস্টিস’। সেখানে সাধারণ মানুষকেও প্রতিবাদে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

যে ৭ দফা দাবিতে যাদবপুরে ধর্না সেগুলি হল —

১) আরজি কর-কাণ্ডের বিচার এবং স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা চেয়ে জুনিয়র ডাক্তারেরা যে দাবি জানিয়েছেন, যাদবপুর তার পাশে রয়েছে। অবিলম্বে সেই দাবিগুলি পূরণ করতে হবে।
২) ‘অভয়া পরিক্রমা’র সময় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের যে ছাত্রছাত্রীদের গ্রেফতার করা হয়েছিল, অবিলম্বে তাঁদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।
৩) অবিলম্বে বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনের নির্বাচন আয়োজন করতে হবে।
৪) র‌্যাগিংকাণ্ডে ছাত্রমৃত্যুর ঘটনার তদন্ত এবং বিচারপ্রক্রিয়া দ্রুত শেষ করতে হবে। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে তদন্ত এগিয়ে নিয়ে যেতে হবে। সুবিচার নিশ্চিত করতে হবে। এই ঘটনায় কর্তৃপক্ষের ভূমিকা কী ছিল, তা জানতেও তদন্ত করতে হবে।
৫) যৌন হেনস্থার বিরুদ্ধে লিঙ্গ সংবেদনশীল কমিটি (জিএসসিএএসএইচ) গঠন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অভিযোগ কমিটি (আইসিসি) পুনর্গঠন করতে হবে। সেখানে যে অভিযোগগুলি ঝুলে রয়েছে, সেগুলি খতিয়ে দেখতে হবে।
৬) অ্যাকাডেমিক এবং নন-অ্যাকাডেমিক ক্ষেত্রে সম্প্রতি যত পারিশ্রমিক বৃদ্ধি হয়েছে, তা কমিয়ে দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের পারিশ্রমিকের কাঠামো আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে হবে।
৭) ‘থ্রেট কালচার’ বা ভয় দেখানোর রাজনীতি শুধু যাদবপুর নয়, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে বর্জন করতে হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বেলেঘাটায় কারখানায় আগুন
FacebookWhatsAppEmailShare
দ্রোহ কার্নিভালে উদ্দাম নৃত্য, দুর্ভোগ পোহাতে হল মানুষকে
FacebookWhatsAppEmailShare
‘মধ্যস্থতার প্রয়োজন নেই’, অপর্ণা-পরমব্রতদের ইমেলের জবাবে বার্তা জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare