বাংলা বিভাগে ফিরে যান

লাইনচ্যুত ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস

জুন 17, 2024 | 2 min read

ফের যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্নের মুখে রেল। ফাঁসিদেওয়ার রাঙাপানি স্টেশনের কাছে সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ শিয়ালদহমুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে ধাক্কা মারে মালগাড়ি। মালগাড়ির ধাক্কায় কাঞ্চনজঙ্ঘার ৩ টি কামরা লাইনচ্যুত হয়ে পরে। প্রায় দুমড়ে মুচড়ে যায় ৩টি কামরা।

এই ঘটনায় এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী আহত হয়েছেন কমপক্ষে ২৫-৩০ জন। নিহত ১৫ জন। রেল সূত্রে খবর, “নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। গ্যাসকাটার দিয়ে কেটে মালগাড়ির ইঞ্জিন বার করতে হবে। সামনে একটি জায়গায় অস্থায়ী ভাবে আহতদের নিয়ে গিয়ে রাখা হচ্ছে। সেখান থেকে প্রয়োজন অনুযায়ী হাসপাতালে পাঠানো হবে। আহতদের অবস্থা স্থিতিশীল।’’

এই ঘটনায় রেল দায়ি করছে মালগাড়ির চালককেই। সিগন্যাল ভেঙে এক্সপ্রেসে ধাক্কা মারে মালগাড়ির। করমণ্ডলের স্মৃতি উস্কে দিল আজকের দুর্ঘটনা। রেলের সুরক্ষা নিয়ে উঠছে প্রশ্ন, বারবার কেন একই লাইনে দুটি ট্রেন?

ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন রেলের আধিকারিকরা। চালু করা হয়েছে একাধিক হেল্পলাইন নম্বর। পৌঁছেছে ১৫টি অ্যাম্বুলেন্স, ১০টি রাষ্ট্রীয় পরিবহন বাস, উদ্ধারকাজে নেমেছে NDRF, SDRF টিম।

একনজরে হেল্পলাইন নম্বর:

শিয়ালদহ হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৮৩৩৩২৬ / ০৩৩ – ২৩৫০৮৭৯৪
হাওড়া হেল্পলাইন নম্বর:০৩৩-২৬৪০২২৪৩/২৬৪১৩৬৬০/২৬৪০২২৪২
নৈহাটি হেল্পলাইন নম্বর: ০৩৩-২৫৮১২১২৮
ডালখোলা স্টেশনের এমার্জেন্সি নম্বর: ৮১৭০০৩৪২২৮
আলুয়াবাড়ি রোড স্টেশনের এমার্জেন্সি নম্বর: ৮১৭০০৩৪২৩৫
কাটিয়ার স্টেশনের হেল্পডেস্ক নম্বর— ৬২৮৭৮০১৮০৫, ০৯০০২০৪১৯৫২ গুয়াহাটি স্টেশন – ০৩৬১২৭৩১৬২১/০৩৬১২৭৩১৬২২/ ০৩৬১২৭৩১৬২৩ লামডিং স্টেশন – ০৩৬৭৪২৩৯৫৮/০৩৬৭৪২৩৮৩১/০৩৬৭৪২৩১২০/ ০৩৬৭৪২৩১২৬/ ০৩৬৭৪২৩৮৫৮ নিউ বঙ্গাইগাও – ৯৪৩৫০২১৪১৭/৯২৮৭৯৯৮১৭৯

এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, শীঘ্রই তিনি দুর্ঘটনাস্থলে পৌঁছচ্ছেন

রেল সূত্রে পাওয়া খবর অনুযায়ী, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের বাকি অংশটি ১২৯৩ জন যাত্রী নিয়ে ঘটনাস্থল ছেড়ে মালদা শহরের দিকে রওনা দিয়েছে। ট্রেনের যাত্রীদের খাবার ও জলের ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে দুর্ঘটনাস্থলে পুনরুদ্ধারের কাজ চলছে।

দুর্ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে তাঁর দফতর।

দুর্ঘটনার ফলে কলকাতা-শিলিগুড়ি রেল যোগাযোগ ব্যাহত হয়েছে। রাজধানী এক্সপ্রেস, বন্দেভারত এক্সপ্রেস-সহ বেশ কিছু ট্রেনের গতিপথ বদল করা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare