দেশ বিভাগে ফিরে যান

ভ্যাক্সিন নেওয়া সব ভারতীয়র তথ্য লিক!

জুন 12, 2023 | 2 min read

একজন, দুজন নয়, সবার। ভারতবর্ষে যতজন মানুষ কোভিড টিকা পেয়েছেন, সকলের তথ্য লীক হয়ে গেছে মোদি সরকারের ডেটাবেস থেকে!

এমনটাই দাবি করে টুইট করেছেন আরটিআই কর্মী ও তৃণমল কংগ্রেস মুখপাত্র সাকেত গোখলে। জানা যাচ্ছে, মোদি সরকারের ডেটাবেস থেকে প্রত্যেক নাগরিকের মোবাইল নম্বর, আধার নম্বর, পাসপোর্ট নম্বর, ভোটার আইডি, পরিবারের অন্য সদস্যদের তথ্য – সবকিছু এখন পাওয়া যাচ্ছে মাত্র একটি ক্লিকে, খোলা নেট-বাজারে!প্রমাণ স্বরূপ দেখা যাচ্ছে, পি চিদাম্বরম, ডেরেক ও’ব্রায়েন, কংগ্রেস নেতা জয়রাম রমেশ, কেসি ভেনুগোপালের সব তথ্য উপলব্ধ হয়ে গেছে খোলা বাজারে। এমনকি কোথায় তারা টিকা নিয়েছেন, সেই হাসপাতাল বা স্থানের নামও লীক হয়ে গেছে!

রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং, এবং সাংসদ অভিষেক মনু সিংহভি, সুস্মিতা দেব ও সঞ্জয় রাউতের তথ্যও দেখা যাচ্ছে মাত্র একটি ক্লিকে, যা তাঁদের একান্ত ব্যক্তিগত ও যা রক্ষা করা কেন্দ্রীয় সরকারের দায়িত্বের মধ্যে ছিল।

বাদ নেই সাংবাদিকরাও। ইন্ডিয়া টুডের রাজদীপ সারদেশাই, বর্খা দত, দ্যা নিউজ মিনিটের ধন্যা রাজেন্দ্রন, টাইমস নাওয়ের রাহুল শিবশঙ্করের সকল তথ্য সবার হাতে পাওয়া যাচ্ছে, হ্যাকারদের হাতেও।

প্রশ্ন উঠছে, এত সাইবার সিকিউরিটি পার করে কিভাবে এই তথ্য লীক হলো, যেখানে মোদি সরকার সমানে “স্ট্রং ডেটা সিকিউরিটি”র দাবি করে?

মোদি সরকার বা সরাষ্ট্র দপ্তর কি এই লীকের সম্মন্ধে ওয়াকিবহাল ছিলনা? আর যদি তারা এর সম্মন্ধে জানতো, তাহলে নাগরিকদের কেন জানানো হয়নি যে তাদের তথ্য সরকারের সিন্দুক ভেঙে কেউ বা কারা নিয়ে চলে গেছে?দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, যিনি করমন্ডল দুর্ঘটনার জন্য কয়েকদিন আগেই তিরস্কৃত হয়েছেন রেলমন্ত্রী হিসেবে বিফল ভূমিকার জন্য। তিনিও কি এর সম্মন্ধে কিছুই জানতেন না?

কোটি – কোটি ভারতবাসীর তথ্য লীক হয়ে যাওয়ার পরেও মুখে কুলুপ এঁটে বসে আছে মোদি সরকার। পাওয়া যাচ্ছেনা কোনো সদুত্তর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare