বাংলা বিভাগে ফিরে যান

বাংলায় ১০ শতাংশ হারে ডিএ

জানুয়ারি 5, 2024 | < 1 min read

Image- peakpx

বাংলার রাজনীতিতে আলোকপাত করলেই শোনা যাবে ডিএ আর এসএসসি আন্দোলনের কথা। সুখবর আগেই এসেছিলো, কিন্তু কার্যকরের খবর এলো গতকাল।

সরকারি কর্মচারীদের একাংশ সরকারের বিরুদ্ধে প্রায় এক বছর ধরে বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে পথে নেমেছে। ময়দান চত্বরে সরকারি কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলন ৩২৮ দিন চলার পর অবশেষে গত ২১ ডিসেম্বর পার্কস্ট্রিটে বড়দিনের উৎসবের উদ্বোধন করতে গিয়ে সরকারি কর্মচারীদের জন্য ৪% ডিএ-র ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার রাজ্যের অর্থ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সরকারি কর্মচারী সরকার অনুমোদিত শিক্ষাঙ্গনের কর্মচারী, স্বশাসিত সংস্থা, সরকার অধীনস্থ পঞ্চায়েত ও পঞ্চায়েত কর্মী, পুরনিগম, পুরসভা, স্থানীয় বোর্ড এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ও তাদের পরিবারের পেনশন প্রাপকরা এই সুবিধা পাবেন। প্রসঙ্গত, এতদিন ৬% হারে ডিএ দিত রাজ্য সরকার। তবে এবার থেকে ১০ শতাংশ হারে পাবেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই ঘোষণা কার্যকর হচ্ছে। রাজ্যপাল সব দিক খতিয়ে দেখে এই দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন।

এর মাধ্যমে উপকৃত হবেন ১৪ লাখ সরকারি কর্মী ও পেনশনার। সরকারের খরচ হবে ২৪০০ কোটি টাকা। এর আগে তাঁদের সরকার ১২৫ শতাংশ ডিএ ঘোষণা করেছিল। আর নতুন ঘোষণার পর থেকে ডিএ বেড়ে হল ১৩৫ শতাংশ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare