খবর বিভাগে ফিরে যান

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় ৭৯টি হাসপাতালে প্রায় ১,০০০ শয্যা বৃদ্ধি

সেপ্টেম্বর 10, 2021 | < 1 min read

অতিমারির দ্বিতীয় ঢেউ থেকে শিক্ষা নিয়ে সঙ্কটজনক রোগীদের চিকিৎসায় আগাম প্রস্তুতি নিতে চাইছে স্বাস্থ্য দফতর। রাজ্যের ৭৯টি হাসপাতালে যুদ্ধকালীন তৎপরতায় ‘হাইব্রিড ক্রিটিক্যাল কেয়ার ইউনিট’ তৈরির নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর।

নির্দেশিকায় জানানো হয়েছে, যে সব হাসপাতালে ওই পরিষেবাই নেই, সেখানে ২৪টি শয্যা তৈরি হবে। আর যেখানে পরিষেবা রয়েছে, সেখানে ৬ থেকে ১২টি শয্যা বাড়াতে হবে। ইউনিট তৈরিতে কিছু বিধিনিয়ম বেঁধে দিয়েছে স্বাস্থ্য ভবন।

২৪টি শয্যা এক জায়গায় থাকলে ৩,৫০০ বর্গফুট জায়গা হলে চলবে। আলাদা থাকলে সিসিইউ-র জন্য ১,৫০০ বর্গফুট ও এইচডিইউ-র জন্য ২,৫০০ বর্গফুট জায়গা লাগবে। প্রতি শয্যার জন্য ১০০ থেকে ১২৫ বর্গফুট এবং অতিরিক্ত ২০ শতাংশ জায়গা রাখতে বলা হয়েছে।

রাজ্যের স্বাস্থ্য-অধিকর্তা বলেন, সঙ্কটজনক রোগীর চিকিৎসায় রাজ্যে ৮৮৭টি শয্যা আছে। তৃতীয় ঢেউ সামলাতে আরও প্রায় ১,০০০ শয্যা বাড়ানো হবে। রাজ্যের ৭৯টি হাসপাতালে পুরনো এবং নতুন মিলিয়ে শয্যা হবে ১৮৯৬টি।

১২ সেপ্টেম্বরের মধ্যে সব হাসপাতাল কর্তৃপক্ষ এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের ওই ইউনিট তৈরির পরিকল্পনা ও খরচের বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। তৃতীয় ঢেউয়ের আগে এই পরিষেবা চালু হলে আগামী দিনে জেলায় সঙ্কটজনক রোগীর চিকিৎসা পেতে সুবিধা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare