দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির পর্দাফাঁস

আগস্ট 17, 2024 | < 1 min read

ফের একবার প্রশ্নের মুখে কয়েক হাজার চাকরি। হাইকোর্টে তরফে এমন একটি নির্দেশিকা জারি করা হয়েছে যার পরে রীতিমতো রাতের ঘুম উড়ে গিয়েছে প্রায় ৬৯ হাজার শিক্ষক শিক্ষিকাদের। রীতিমতো এখন বিশ বাঁও জলে রয়েছে ৬৯ হাজার শিক্ষক শিক্ষিকাদের চাকরি বলে জানা যাচ্ছে। ফের একবার কয়েক হাজার শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে বলে মনে করা হচ্ছে। যে কারণে হাইকোর্টের তরফে নতুন করে একটি তালিকা প্রকাশ করতে বলা হলো।

উত্তরপ্রদেশে ৬৯ হাজার শিক্ষক নিয়োগে সংরক্ষণ কেলেঙ্কারির মামলা দীর্ঘদিন ধরেই চলছিল, যার মধ্যে এখন লখনউ হাইকোর্টের ডবল বেঞ্চের তরফে শিক্ষক নিয়োগে ১৯ হাজার আসনে সংরক্ষণ কেলেঙ্কারি বলে প্রমাণিত হয়েছে। এমন পরিস্থিতিতে শিক্ষক নিয়োগের পূর্ণাঙ্গ তালিকা বাতিল করেছে হাইকোর্ট।

১৯৮১ সালের রিজার্ভেশন রুলস এবং ১৯৯৪ সালের রিজার্ভেশন রুলস অনুসরণ করে নতুন তালিকা তৈরির নির্দেশ দিয়েছে আদালত। এর আগে লখনউ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চও স্বীকার করেছিল, ৬৯ হাজার শিক্ষক নিয়োগে ১৯ হাজার আসনে সংরক্ষণ কেলেঙ্কারি হয়েছে।

এক্ষেত্রে সংরক্ষণ প্রার্থীরা জানিয়েছেন, নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ কেলেঙ্কারি করা আধিকারিকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। তাঁরা বলছেন, ‘আমাদের ন্যায়বিচার দিতে হবে এবং যেসব প্রার্থী অবৈধভাবে এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিয়েছেন তাদের নিয়োগ প্রক্রিয়া বাতিল করতে হবে।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare