বাংলা বিভাগে ফিরে যান

উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক

সেপ্টেম্বর 19, 2024 | < 1 min read

করোনা মহামারীর স্মৃতি এখনও ভারত তথা সমগ্র দেশবাসী ভুলতে পারেননি। আদৌ কোনওদিন ভুলতে পারবেন কিনা সন্দেহ। এদিকে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্সও। কিন্তু এবার সকলের ভয়ের কারণ হয়ে দাঁড়াল XEC ভেরিয়েন্ট। ইতিমধ্যে বিশ্বের প্রায় ২৭টি দেশে এই ভাইরাস দাপিয়ে বেরাচ্ছে। ২০২০ সালের পর থেকে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল করোনা ভাইরাস।

তবে এবার এই করোনা ভাইরাস আবারও ছড়িয়ে পড়ছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। চলতি বছরের জুনে জার্মানির বার্লিনে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট XEC XEC (MV.1) শনাক্ত হয়। বিশেষজ্ঞদের মতে, XEC আদতে ওমিক্রন ভ্যারিয়েন্টেরই একটি উপ-প্রজাতি। বেশ কয়েকটি মিউটেশনের কারণে তা অতি-সংক্রামক হয়ে উঠেছে। XEC আদতে ওমিক্রনের উপ-প্রজাতি KS.1.1 এবং KP.3.3-এর হাইব্রিড বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পোল্যান্ড, নরওয়ে, লুক্সেমবুর্গ, ইউক্রেন, পর্তুগাল এবং চিন-সহ মোট ২৭টি দেশ থেকে যত নমুনা সংগ্রহ করা হয়েছিল, তার মধ্যে ৫০০টি স্যাম্পেল XEC বলে জানা গিয়েছে।

XEC ভ্যারিয়েন্টের ক্ষেত্রে উপসর্গগুলো কোভিডের অন্যান্য উপসর্গের মতোই। অর্থাৎ, জ্বর, গলা ব্যথা, কাশি, গন্ধ ও স্বাদ চলে যাওয়া, খিদে না থাকা, গা-হাত-পায়ে ব্যথা। তবে অতি-সংক্রামক হলেও কোভিডের ভ্যাকসিন নেওয়া থাকলে, বাড়াবাড়ি কিছু হবে না বলেই আশ্বাস বিশেষজ্ঞদের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কোচবিহারে নররক্তেই পুজো হয় বড়দেবীর
FacebookWhatsAppEmailShare
বন্যা পরিস্থিতি নিয়ে বাড়ছে উদ্বেগ
FacebookWhatsAppEmailShare
সমাজমাধমে ‘কিউআর কোড’ দিয়ে ইন্দিরা জয় সিং এর পারিশ্রমিক চাওয়া হচ্ছে
FacebookWhatsAppEmailShare