বাংলা বিভাগে ফিরে যান

জয়রাম রমেশের ‘বাইরন’ তোপ

মে 29, 2023 | 2 min read

এই মুহূর্তে বাংলা রাজনীতিতে আলোড়ন ফেলেছেন বাইরন বিশ্বাস। গতকাল সাগরদীঘির এই কংগ্রেস বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছেন। তারপর আজ (মঙ্গলবার) সকাল থেকেই তার মুর্শিদাবাদের শমসেরগঞ্জের বাড়িতে পুলিশি নিরাপত্তার ছবি দেখা গেলো। বিধায়কের বাড়ির নিরাপত্তার জন্য বরাদ্দ ৮ জন সশস্ত্র কনস্টেবল, দু’জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর। বাইরনের দেহরক্ষী হিসেবে দেওয়া হয়েছে ৩ জন কনস্টেবল, ১ জন সাব ইন্সপেক্টর এবং ১ অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর নিয়োগ করা হয়েছে।

বাইরনের দলবদল নিয়ে আজ টুইট করে আক্রমণ শানিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তার কথায়, ‘‘ঐতিহাসিক জয়ের ফলে কংগ্রেস বিধায়ক হিসেবে নির্বাচিত হওয়ার তিন মাস পর বাইরন বিশ্বাসকে কাছে টানতে তৃণমূল প্রলুব্ধ করেছে। এটা সাগরদিঘি বিধানসভা এলাকার জনগণের সঙ্গে সম্পূর্ণ বিশ্বাসঘাতকতা করা হয়েছে। গোয়া, মেঘালয়, ত্রিপুরা এবং অন্যান্য রাজ্যে এই ধরনের দলবদল বিরোধী ঐক্যকে শক্তিশালী করার জন্য করা হয়নি এবং শুধু মাত্র বিজেপির উদ্দেশ্য পূরণের জন্য করা হয়েছে।’’

বাইরন বিশ্বাসের হাত ধরেই বাংলায় সবে একটু একটু করে যাত্রা শুরু করেছিল কংগ্রেস-বাম জোট। বলা যায় বেশ কিছুটা অক্সিজেন পেয়েছিল কর্মী সমর্থকরা। কিন্তু এবার প্রদীপের সেই সলতেটুকুও নিভে গেলো।হাত-হাতুড়ি-কাস্তে জোটবদ্ধ হয়ে (Sagardighi) সবেমাত্র সাগরদিঘিতে ‘হাত’ তুলে দাঁড়িয়েছিলেন বাম সমর্থিত কংগ্রেস বিধায়ক। বিধানসভায় একটা জায়গা অন্তত হয়েছিল। কিন্তু অঙ্কুরেই বিনাশ হল সেই স্বপ্ন।

সাগরদিঘি মডেলের হাত ধরে বেশ কিছু কর্মসূচীরও আয়োজন করেছিল এই জোট শিবির। কিন্তু সকলের মুখে ফিরতি কথা ‘সাগরদিঘি মডেল’ তা মুখেই রয়ে গেলো। কাজে করে দেখানোর আগেই ভেঙে গুড়িয়ে গেলো সেই মডেল। মাস তিনেকের মধ্যেই ফের ‘শূন্যে’ ডুবে গেল বাং-কংগ্রেস।

তৃণমূল আর বিজেপি বিরোধী লড়াইয়ে একজন মাত্র জনপ্রতিনিধি হিসেবে বেশ ভরসার জায়গা তৈরী হয়েছিল জোট শিবিরে। এবার বাংলায় কি হবে এই দুই দলের ভবিষ্যত? জোটের ভবিষ্যৎই বা কি তা নিয়েও ভাবতে হবে বিধান ভবন আর আলিমুদ্দিনকে।

জোট শিবিরের অবশ্য এটাই বক্তব্য যে, জনতার রায়কে অপমান করেছেন বাইরন।

উল্লেখ্য, ২০২১ সালের মে মাসে বিধানসভা নির্বাচনে (Assembly Election 2021) ২৯৪ আসনের মধ্যে একটিও পায়নি বাম কিংবা কংগ্রেস।প্রায় দেড় বছর পর ২০২২ সালের ফেব্রুয়ারিতে সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বাম (Left)সমর্থিত কংগ্রেস প্রার্থী বাইরন বিশ্বাস জয় লাভ করেন। তারপর থেকেই অবশ্য বাইরনের দলবদলের খবর হাওয়ায় ঘুরছিলো। আজ তা সত্যি প্রমাণিত হল।

eft-and-congress-again-becomes-zero-in-wb-assembly-after-bairon-biswas-joins-tmc

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare