দেশ বিভাগে ফিরে যান

ইলেকশন কমিশনকে নিজেদের নিয়ন্ত্রণে আনতে চাইছে কেন্দ্র

আগস্ট 10, 2023 | 2 min read

Image – Greater kashmir

এবার থেকে আর দেশের নির্বাচন কমিশনার বাছাই করার প্যানেলে থাকবেন না সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। আজ রাজ্যসসভায় এই মর্মে বিল পেশ করেছে কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের নির্ণয়কে পদদলিত করে নির্বাচন কমিশনকে নিজেদের দলের অংশ হিসেবে পরিচালনা করতে চায় বিজেপি।

সূত্রের খবর, আজ রাজ্যসভায় পেশ হয়েছে ‘নির্বাচন কমিশনার বিল, ২০২৩’। বিলের প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে তিন সদস্যের প্যানেলে থাকবেন প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা এবং প্রধানমন্ত্রীর দ্বারা মনোনীত এক জন কেন্দ্রীয় মন্ত্রী। এই কমিটির প্রস্তাব অনুযায়ী কমিশনার নিয়োগ করবেন দেশের রাষ্ট্রপতি।

২০২৩ সালের মার্চ মাসে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিলো, দেশের প্রধান নির্বাচন কমিশনার এবং অন্য দুই নির্বাচন কমিশনারকে তিন সদস্যের একটি কমিটি বেছে নেবে। কমিটিতে থাকবেন লোকসভার বিরোধী দলনেতা, প্রধানমন্ত্রী এবং দেশের প্রধান বিচারপতি। তবে একই সঙ্গে ওই রায়ে বলা হয়েছিল, নতুন আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত আগের আইন বলবৎ থাকবে।

বিরোধীরা অবশ্য প্রস্তাবিত এই বিলের বিরোধিতায় সরব হয়েছেন বিরোধীরা। তাদের একাংশের মতে, তিন জনের প্যানেলে যদি সরকারের দু’জন প্রতিনিধি থাকে, তবে কোনও নিরপেক্ষ সিদ্ধান্ত গৃহীত হতে পারে না। আর এই বিল আইনে পরিণত হলে নির্বাচন কমিশন ‘প্রধানমন্ত্রীর হাতের পুতুলে পরিণত হবে’।

এই বিষয়ে তৃণমূলের বক্তব্য, “ECI বিল এনে ভারতের নির্বাচন কমিশনকে একটা রাজনৈতিক দলের প্রাইভেট এজেন্সিতে পরিণত করতে চাইছে বিজেপি। ২০২৪ সালের লোকসভায় 200র কম আসন পাওয়ার ভয়ে এসব শুরু করেছে তারা।”

ইতিমধ্যেই অলিখিতভাবে মিডিয়া সহ একের পর এক এজেন্সি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে কেন্দ্র। নির্বাচন কমিশনকে এবার লিখিতভাবে আইন করে নিজেদের নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টার কারণ কি ২০২৪ এর লোকসভা ভোট? তাহলে কি সত্যিই ২০২৪ এর জয় নিয়ে অনিশ্চিত মোদী সরকার?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare