দেশ বিভাগে ফিরে যান

এলআইসি আইপিও-তে ২০% এফডিআই-এর অনুমোদন কেন্দ্রের

মার্চ 1, 2022 | < 1 min read

শীঘ্রই বাজারে ছাড়া হবে ভারতীয় জীবন বিমা নিগমের শেয়ার। দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও) আগে ‘অটোমেটিক রুটে’ সর্বোচ্চ ২০% প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমোদন দিল কেন্দ্র।

মার্চেই বাজারে আসার কথা এলআইসি-র আইপিও। কেন্দ্রের লক্ষ্য, এর হাত ধরে রাজকোষে ৬৩,০০০ কোটি টাকা তোলা। বিদেশি লগ্নির সুযোগ খুলে সেটা নিশ্চিত করা হচ্ছে।

এখন বিমায় এফডিআইয়ের ঊর্ধ্বসীমা ৭৪%। তবে এই নীতি এলআইসি-র ক্ষেত্রে প্রযোজ্য নয়। তারা চলে এলআইসি আইন, ১৯৫৬ অনুযায়ী। যেখানে বিদেশি লগ্নির সীমার কথা বলা নেই। এই পরিস্থিতিতে মন্ত্রিসভার সিদ্ধান্ত, এলআইসি এবং এই ধরনের কর্পোরেট সংস্থায় ২০% পর্যন্ত বিদেশি বিনিয়োগ করা যাবে। বিমা মহলের দাবি, এই ধরনের কর্পোরেট সংস্থা বলতে যে সমস্ত বিমা সংস্থাকে বিশেষ আইন দ্বারা জাতীয়করণ করা হয়েছে সেগুলির কথা বলেছে কেন্দ্র।

এমনিতে চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকার তোলার পরিকল্পনা করেছিল নরেন্দ্র মোদী সরকার। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সত্ত্বেও সেই লক্ষ্য ছুঁতে পারবে না কেন্দ্র। সেই পরিস্থিতিতে ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের কোষাগারে টাকা আনতে এলআইসির বিলগ্নিকরণের পরিকল্পনা কেন্দ্রের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare