বাংলা বিভাগে ফিরে যান

বন্যার ক্ষতিপূরণেও রাজনীতি! বাংলাকে মাত্র ৪৬৮ কোটি বরাদ্দ মোদি সরকারের

অক্টোবর 2, 2024 | < 1 min read

রাজ্যে বন্যার জেরে হওয়া ক্ষয়ক্ষতি বাবদ ৪৬৮ কোটি টাকা ক্ষতিপূরণ দিল কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বন্যা কবলিতে মোট ১৪টি রাজ্যকে ৫৮৫৮.৬০ কোটি টাকা সাহায্যের কথা ঘোষণা করেছে। এই টাকার সিংভাগই গিয়েছে বিজেপি জোট শাসিত মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাট, অসমের ভাগে। তুলনায় বাংলার ভাগ কম।কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্য আপাতত সবচেয়ে বেশি পেয়েছে এনডিএ শাসিত তিন রাজ্য—মহারাষ্ট্র (১৪৯২ কোটি), অন্ধ্রপ্রদেশ (১০৩৬ কোটি) ও অসম (৭১৬ কোটি)।

বন্যাখাতে কেন্দ্রীয় আর্থিক সাহায্য প্রসঙ্গে সেচমন্ত্রী মানস ভুঁইয়া বলেন, বন্যায় ক্ষতির তুলনায় এই টাকা সামান্যই—সমুদ্রে এক ফোঁটা জল মাত্র! এনডিএ শাসিত রাজ্যগুলিকে অনেক বেশি টাকা দিয়ে রাজনৈতিক কারণে ফের বাংলার সঙ্গে বঞ্চনা করেছে মোদি সরকার। কেন্দ্রীয় টিম আর কবে আসবে? সংগত প্রশ্ন তুলেছেন মানসবাবু। এদিকে বন্যায় চাষ-আবাদের ক্ষতি নিয়ে মঙ্গলবার নবান্নে বৈঠক করেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বিভিন্ন জেলায় কৃষির ক্ষতি কতটা হয়েছে, তার বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে ইতিমধ্যেই।বাংলার বন্যা পরিস্থিতি নিয়ে একাধিকবার কেন্দ্রকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে তিনি উল্লেখও করেছেন, ডিভিসির অপরিকল্পিত জল ছাড়ার জেরে ২০০৯ সালের পর সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখোমুখি বাংলা। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা, বিশেষ করে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর কার্যত জলের তলায়। অথচ কেন্দ্রের ক্ষতিপূরণ হিসাবে জুটল মাত্র ৪৬৮ কোটি টাকা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দায় এড়ানোর নাটক! জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ কুণালের
FacebookWhatsAppEmailShare
চা–বাগানের শ্রমিকদের বোনাস জট কেটে গেল, জারি হলো বিজ্ঞপ্তি
FacebookWhatsAppEmailShare
পিতৃপক্ষেই কেন পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ করা হয়
FacebookWhatsAppEmailShare