দেশ বিভাগে ফিরে যান

১০০ দিনের বকেয়া পেতে নতুন শর্ত কেন্দ্রের

আগস্ট 25, 2024 | < 1 min read

বাংলার ১০০ দিনের কাজের বকেয়া টাকা আটকে রেখেছে কেন্দ্র। রাজ্যের হিসেব অনুযায়ী, ১০০ দিনের কাজে রাজ্যের বকেয়া ছিল প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। ২০২২-২৩, ২০২৩-২৪ ও চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসের রাজ্যের প্রস্তাবিত কর্মদিবস অনুমোদিত হলে রাজ্য আরও প্রায় সাড়ে ২৭ হাজার কোটি টাকার কাজ পেত।

এবার এই বকেয়া মেটানোর জন্য নতুন শর্ত দিলো কেন্দ্র। কেন্দ্রের দীর্ঘদিনের অভিযোগ বাংলায় ১০০ দিনের কাজে বরাদ্দ কোটি কোটি টাকা অপব্যবহার হয়েছে। কেন্দ্রীয় সূত্রে খবর, অপব্যবহার হওয়া ওই ৩ কোটি ৬৪ লক্ষ টাকা সম্পূর্ণ উদ্ধার হলে তবেই পশ্চিমবঙ্গের উপর থেকে মনরেগা সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করা হবে বলে জানিয়ে রাজ্যকে আবারও চিঠি পাঠিয়েছে গ্রামোন্নয়ন মন্ত্রক।

উল্লেখ্য, বিজেপি শাসিত একাধিক রাজ্যে ১০০ দিনের কাজে বরাদ্দ কোটি কোটি টাকা অপব্যবহার হয়েছে। কিন্তু টাকা বন্ধ একমাত্র বাংলার।
২০২২ সালের মাঝামাঝি এরাজ্যে প্রতিনিধি দল পাঠিয়ে চার জেলায় মোট ৫ কোটি ৩৭ লক্ষ টাকার অপব্যবহারের অভিযোগ তুলেছিল দিল্লির সরকার। ইতিমধ্যে ১ কোটি ৬৭ লক্ষ টাকা উদ্ধার করেছে রাজ্য। বাকি অর্থ উদ্ধারের জন্য কেন্দ্র এই নয়া শর্ত রেখে রাজ্যকে আরো চেইপ ফেলতে চাইছে বলেই মনে করছে প্রশাসনিক মহল.

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নাশকতার ছক! কানপুরে ফের রেললাইনে সিলিন্ডার
FacebookWhatsAppEmailShare
আজ সুপ্রিম কোর্টে আর জি কর শুনানি, ডাক্তারদের মিছিলে অনুমতি কোর্টের
FacebookWhatsAppEmailShare
মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare