বাংলা বিভাগে ফিরে যান

বাংলার মিড ডে মিল মডেলের প্রশংসায় কেন্দ্র

ফেব্রুয়ারি 24, 2024 | < 1 min read

গত বৃহস্পতিবার দিল্লিতে কেন্দ্র-রাজ্য সচিব পর্যায়ের বৈঠকে বাংলার মিড-ডে মিল প্রকল্প এবং তা চালানোর মডেলের প্রশংসা করেছে কেন্দ্র।
অথচ গত বছরের শেষদিকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও শুভেন্দু অধিকারী এ রাজ্যে মিড ডে মিলে অনিয়মের অভিযোগ নিয়ে ‘সিবিআই তদন্ত দাবি করেছিল। যা নিয়ে বেশ চাপানউতর চলেছিল।
উল্লেখ্য, গত এপ্রিলে কেন্দ্রের পরিদর্শক দল বেশ কয়েকবার এসেছে এবং বিভিন্ন ক্ষেত্রে অনিয়ম ধরা পড়েছে। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, রাজ্য ১৬ কোটি মিড-ডে মিলের ভুয়ো হিসাব পেশ করেছে।
২০২২ সালের প্রথম দুই অর্থবর্ষে রাজ্যের তরফে ১৪০ কোটি ২৫ লক্ষ মিড-ডে মিলের রিপোর্ট পেশ করা হয়। কিন্তু স্থানীয় প্রশাসনের রিপোর্টে ১২৪ কোটি ২২ লক্ষ মিড-ডে মিলের উল্লেখ রয়েছে।
পাশাপাশি, বগটুইকাণ্ড-সহ বিভিন্ন ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের পরিবর্তে মিড-ডে মিলের টাকা খরচ করার এবং নির্ধারিত পরিমাণের চেয়ে ৭০ শতাংশ কম খাবার পড়ুয়াদের সরবরাহ করার অভিযোগও উঠেছে।
কিন্তু, কেন্দ্রের সাম্প্রতিক পদক্ষেপ এই সব কুৎসা অপপ্রচারকে মিথ্যে প্রমাণিত করলো। প্রশংসার পাশাপাশি রাজ্যকে নতুন করে এই খাতে টাকাও বরাদ্দ করেছে কেন্দ্র।
শিক্ষা দপ্তর সূত্রের খবর, সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে ২০২৪-২৫ অর্থবর্ষে ৩৬০০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে এবং বর্তমান অর্থবর্ষে তৃতীয় ইনস্টলমেন্টে কেন্দ্রের শেয়ার হিসাবে ৪৮৫ কোটি টাকা পাচ্ছে রাজ্য যা স্কুলের পরিকাঠামো ও মিড-ডে মিলের খাতে খরচ হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare