বাংলা বিভাগে ফিরে যান

জুনিয়র ডাক্তারদের আজ সন্ধেতেই নবান্নে ডাক

সেপ্টেম্বর 11, 2024 | 2 min read

১ দিন হয়ে গেলো, স্বাস্থ্য ভবনের সামনে জুনিয়র ডাক্তারদের অবস্থান বিক্ষোভ চলছে। মঙ্গলবার দুপুর প্রায় ৩.৩০ থেকে স্বাস্থ্য ভবনের সামনে অবস্থানে বসেছিলেন জুনিয়র ডাক্তারেরা। মাঝখানে সন্ধেবেলা নবান্ন থেকে আলোচনায় আহ্বান জানিয়ে ইমেল পাঠানো হয়েছিল আন্দোলনরতদের। কিন্তু, সেই ইমেলের ভাষা ‘অপমানকর’ কারণ সেখানে ‘স্যার’ বলে সম্বোধন করা হয়েছে, সেখানে এতো মহিলা থাকা সত্ত্বেও তাদের address করা হয়নি, ফলতঃ তারা আলোচনায় যাননি। সারা রাত বসে থেকেছেন স্বাস্থ্য ভবনের সামনে।

আজ সকাল থেকেও চলছে সেই ধর্না। বুধবার ভোরে জুনিয়র ডাক্তারেরা জানান, নিজেদের দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে পাল্টা ইমেলও পাঠিয়েছেন আন্দোলনকারীরা। ৫ দফা দাবিতে তারা মুখ্যমন্ত্রীকে ইমেল পাঠান।

প্রথম দাবি, নির্যাতিতার দ্রুত বিচার। যদিও এটির সঙ্গে রাজ্য সরকারের কোনও যোগ নেই, সেকথাও উল্লেখ করেছেন তারা ইমেলে।

দ্বিতীয় দাবি, প্রমাণ নষ্টে প্রত্যক্ষ বা পরোক্ষ যোগ থাকার অভিযোগে সন্দীপ ঘোষকে নিলম্বিত করে, তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ। একই সঙ্গে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা ও স্বাস্থ্য অধিকর্তার অপসারণ।

তৃতীয় দাবি, বিনীত গোয়েলকে পুলিশ কমিশনারের পদ থেকে সরানো। ডিসি নর্থ এবং ডিসি সেন্ট্রালের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে পদক্ষেপ।

চতুর্থ দাবি, হাসপাতালগুলিতে পর্যাপ্ত নিরাপত্তা।

পঞ্চম দাবি, হাসপাতালের বিভিন্ন কমিটিগুলিতে পড়ুয়া, জুনিয়র ডাক্তার ও অন্য ডাক্তারদের গণতান্ত্রিক উপায়ে প্রতিনিধিত্ব।

তাদের শর্ত:

অন্তত ৩০ জনের প্রতিনিধিদলকে আলোচনায় ডাকতে হবে, তবেই তারা সরকারের সঙ্গে আলোচনায় প্রস্তুত। স্বচ্ছতা বজায় রাখতে বৈঠকের লাইভ টেলিকাস্ট করতে হবে।

এরপরই পুনরায় নবান্ন থেকে বৈঠকের জন্য ডাক আসে। মুখ্যসচিব মনোজ পন্থ তাঁদের ইমেল পাঠিয়ে পুনরায় বুধবার সন্ধ্যা ৬টায় আলোচনায় বসার জন্য আহ্বান জানিয়েছেন। ইমেলে বলা হয়েছে ১২-১৫ জন যেতে পারেন নবান্নে। ইমেলে আরও উল্লেখ করা হয়েছে, গত ১ মাস ধরে সাধারণ মানুষ ঠিকঠাক পরিষেবা পাচ্ছেন না। সুপ্রিম কোর্ট তাঁদের ১০ তারিখ বিকেল ৫টার মধ্যে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছিল।

তবে আন্দোলনকারীরা এখনও সেই বৈঠকে যোগ দেবেন কিনা তা স্পষ্ট নয়। আপাতত স্বাস্থ্য ভবনের বাইরে বৈঠকে বসেছেন আন্দোলনরত চিকিৎসক পড়ুয়ারা। সরকারের তরফে নতুন আহ্বান পাওয়ার পর, তাদের পরবর্তী পদক্ষেপ কী হবে আপাতত সেই উত্তরের অপেক্ষা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নিম্নচাপের পরে ফের ভারী বৃষ্টি? সতর্কতা বাংলার জেলায়
FacebookWhatsAppEmailShare
কোচবিহারে নররক্তেই পুজো হয় বড়দেবীর
FacebookWhatsAppEmailShare
উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক
FacebookWhatsAppEmailShare