বাংলা বিভাগে ফিরে যান

কলকাতার নতুন CP মনোজ ভর্মা

সেপ্টেম্বর 18, 2024 | 2 min read

জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকের পরই গতকাল মধ্যরাতে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন বদল হচ্ছেন সিপি। আরও কিছু রদবদল করার কথা ছিল। কথামতোই আজ বিকেল ৪টের পর ঘোষণা হল নতুন সিপির নাম। বিনীত গোয়েলের পরিবর্তে দায়িত্বে এলেন মনোজ ভর্মা। তিনি এতদিন এডিজি আইন শৃঙ্খলার দায়িত্বে ছিলেন। বলা যায় এক কঠিন পরিস্থিতিতেই তিনি কলকাতা পুলিশের ‘ক্যাপ্টেন্সি’ পেলেন।

বিনীত গোয়েলকে দায়িত্ব দেওয়া হল এডিজি স্পেশ্যাল টাস্ক ফোর্স। নতুন এডিজি আইন শৃঙ্খলা হলেন জাভেদ শামিম। কলকাতার নতুন ডিসি হলেন দীপক সরকার। আগে এই দায়িত্বে ছিলেন অভিষেক গুপ্তা। তাঁকে পাঠানো হল সেকেন্ড ব্যাটেলিয়নে। এডিজি আইবি হলেন জ্ঞানবন্ত সিং।

কঠিন পরিস্থিতি সামলানোর অনেক অভিজ্ঞতাই আছে মনোজ ভর্মার ৷ কে এই মনোজ ভর্মা, কি তার রেকর্ড দেখে নিন একনজরে :

  • ১৯৯৮ ব্যাচের আইপিএস অফিসার তিনি
  • রাজ্য পুলিশের এডিজি পদে ছিলেন
  • পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারও ছিলেন। জঙ্গলমহলে মাওবাদী কার্যকলাপ বেড়ে যাওয়ায় তাঁকে কাউন্টার ইন্টার্জেন্সি ফোর্সের স্পেশাল অফিসারের দায়িত্ব দেওয়া হয় ৷ তাঁর নেতৃত্বেই শুরু হয় অপারেশন গ্রিনহান্ট ৷ ওই অপারেশনেই মাওবাদী নেতা-নেত্রীরা একে একে আত্মসমর্পণ শুরু করেন ৷ ফলে ক্রমশ জঙ্গলমহল শান্ত হয়। শোনা যায়, অবিভক্ত মেদিনীপুরের পুলিশ সুপার থাকার সময় মাসে অন্তত ২২ দিন নাইট ডিউটি করতেন।
  • ২০১৭ সালে পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলনের সময়ও কাজ করেছিলেন। শোনা যায়, দার্জিলিংয়ের সিপচুতে বিমল গুরুংয়ের বাহিনীর সঙ্গে সংঘর্ষে চোয়াল ভেঙে যাওয়ার পরেও নাকি তিনি ঘটনাস্থল থেকে সরেননি, লড়াই চালিয়ে গেছেন।
  • ২০১৭ সালে রাজ্য সরকারের পুলিশ পদক পেয়েছিলেন মনোজ ভর্মা
  • ২০১৯ সালে মুখ্যমন্ত্রীর পুলিশ পদক পান

এক প্রাক্তন অফিসারের কথায়, ‘‘৫৬ বছর বয়সি এই অফিসার (দুই পুত্রসন্তানের জনক – দু’জনেই দিল্লি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির কৃতী ছাত্র। স্ত্রী সারদা গৃহবধূ) আসুরিক পরিশ্রম করার ক্ষমতা রাখেন। দিনে ২৮ ঘণ্টা কাজ করার মানসিকতা রাখেন। সঙ্গে অদম্য সাহস!’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৫০ লক্ষ টাকা উড়েছে জুনিয়ার ডাক্তারদের আন্দোলনে!
FacebookWhatsAppEmailShare
মহালয়া থেকে দশমী, বৃষ্টিতে ভাসবে বাংলা
FacebookWhatsAppEmailShare
‘‌দ্রুতই চালু হবে রাত্তিরের সাথী অ্যাপ’‌, নবান্নে বৈঠকের পর বড় ঘোষণা করলেন মমতা
FacebookWhatsAppEmailShare