অন্যান্য বিভাগে ফিরে যান

সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির ‘দখল নিল’ বিএনপি নেতা

সেপ্টেম্বর 10, 2024 | < 1 min read

রাজশাহী শহরে ঋত্বিক ঘটকের আদি বাড়ি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ছবি আগেই দেখিয়েছিল পালাবদলের বাংলাদেশ। এ বার সে দেশের মাদারিপুরে বেহাত হয়ে গেল কবি-ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈত্রিক ভিটেমাটি।

১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ওই বাড়িতে জন্ম হয় সুনীলের। একটি ঘরে দু’দিন আগেও সুনীলের নামে একটি লাইব্রেরি ছিল সেখানে। গত শনিবার বিএনপি নেতা সোহেল হাওলাদার তাঁর সঙ্গীদের সঙ্গে নিয়ে ওই পাঠাগারে ভাংচুর চালায় বলে অভিযোগ। নষ্ট করে দেওয়া হয় সুনীলের ব্যবহৃত লেখার সরঞ্জাম, বই,পাঠাগারের আসবাব।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সহ একাধিক ছবিও ভাংচুর করা হয়। শেখ হাসিনার শাসনকালে লেখকের বাড়ির সামনে জেলা প্রশাসনের একটি সাইনবোর্ড লাগানো হয়েছিল। সেটিকেও ভেঙে ফেলা হয় বলে জানা গিয়েছে।

এরপর ওই ঘরে বাংলাদেশ সরকারের খাদ্যবণ্টন কর্মসূচির অন্তর্গত ওএমএসের এক ট্রাক চাল রেখে তালা ঝুলিয়ে দেওয়া হয়।

পাঠাগার ভাংচুরের কথা স্বীকার করে নিয়েছেন মাদারীপুর জেলার কালকিনির ইউএনও উত্তমকুমার দাস।সুনীলের পৈত্রিক ভিটে জবরদখলের খবর পেয়েই তীব্র প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় সাহিত্য ও সংস্কৃতি প্রেমীরা।

ক্ষুব্ধ এ পারের সুনীল-ভক্তরাও।কথাসাহিত্যিক ও গপ্পোর সম্পাদক মাসুদ সুমন বলেন, ‘প্রখ্যাত কথাসাহিত্যিক ও আমাদের প্রিয় লেখকের শেষ স্মৃতিচিহ্নটি তাঁর পৈতৃক ভিটা। যেটা দখলের কথা শুনে আমাদের হৃদয় ব্যথিত করেছে। খুবই দুঃখজনক ঘটনা। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। দখলদারের বিচার নিশ্চিত করে প্রশাসনের কাছে বেদখল হওয়ার জমি পুনরুদ্ধারের দাবি জানাই।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

শ্রমিকদের অধিকার বুঝে নেওয়ার দাবিতে মে দিবস
FacebookWhatsAppEmailShare
২০২৪-এ নববর্ষের প্রথম সূর্য কিরণ পড়বে দেশের কোন রাজ্যে
FacebookWhatsAppEmailShare
আগে ১ জানুয়ারিকে ইংরেজি নববর্ষের প্রথম দিন হিসাবে ধরা হত না
FacebookWhatsAppEmailShare