প্রক্সি ওয়েবসাইটের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় চলছে বিজেপির দেদার প্রচার
কোটি-কোটি টাকার রাজনৈতিক বিজ্ঞাপন চলছে নির্বাচন কমিশনের নাকের তলা দিয়ে। নির্বাচন কমিশনের নিয়ম বলে রাজনৈতিক দলেদের ঘোষণা করতে হয় কোন রাজনৈতিক দল কত টাকা খরচ করেছে অনলাইন বিজ্ঞাপন দিতে। সেই সব নিয়ম থেকে বাঁচতে প্রক্সি ওয়েবসাইটের মাধ্যমে দেদার চলছে ভারতীয় জনতা পার্টি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেদার প্রচার।
ফেসবুকে মাত্র ১৭০০ ফলোয়ার-যুক্ত ‘মিম এক্সপ্রেস’ নামক একটি পেজে ৭ দিনে খরচ করা হয়েছে ১৮ লক্ষ টাকা, পোস্ট করা হয়েছে শুধু বিজেপিপন্থী, তৃণমূল-ডিএমকে-কংগ্রেস-বিরোধী মিম। ‘পলিটিকাল এক্স-রে’ নামক আরেকটি ছোট পেজে তিন মাসে খরচ করা হয়েছে প্রায় ১ কোটি টাকা, একইভাবে আক্রমণ করা হয়েছে বিরোধীদের। ‘উল্টা চশমা’ নামক আরেকটি ছোট মিম পেজে একইরকম কন্টেন্ট পোস্ট করে তা ৪ মাসে প্রমোট করতে খরচ করা হয়েছে ২.৫ কোটি টাকা।
এরকম আরও অনেক পেজে কোটি-কোটি টাকা খরচ করা হয়েছে বিজেপির পক্ষ থেকে। এর দিকে বিন্দুমাত্র নজর নেই নির্বাচন কমিশনের। না আছে ফেসবুকের নজরদারি।