খাওয়া দাওয়া বিভাগে ফিরে যান

৭.৬ কোটি প্লেট বিরিয়ানির অর্ডার এক বছরে

জুলাই 2, 2023 | < 1 min read

ভারতীয়দের মনের মতো খাবারের তালিকায় উপরের দিকেই থাকে বিরিয়ানির নাম। তাই বিরিয়ানির জন্য আলাদা করে গোটা একটি দিন বেছে নেওয়া হয়েছে। প্রতি বছর জুলাই মাসের প্রথম রবিবারে পালিত হয় বিশ্ব বিরিয়ানি দিবস।

শুক্রবার অনলাইন ফুড ডেলিভ্যারি সংস্থা Swiggy জানিয়েছে ভারতীয়রা গত এক বছরে মোট ৭.৬ কোটি প্লেট বিরিয়ানি অর্ডার করেছে। কলকাতা বিরিয়ানি থেকে হায়দ্রাবাদি বিরিয়ানি- বাছ বিচার না করেই অর্ডার করেছেন ভারতীয়রা। গত সাড়ে পাঁচ মাসে ৮ শতাংশেরও বেশি বিক্রি বেড়েছে বিরিয়ানির।

অনলাইনে বিরিয়ানি সরবরাহে, প্রথম স্থানে রয়েছে বেঙ্গালুরু। প্রায় ২৪ হাজার রেস্তরাঁ বিরিয়ানি পরিবেশন করে এই শহরে। এরপরেই রয়েছে মুম্বই, সেখানে ২২ হাজারেরও বেশি রেস্তরাঁ বিরিয়ানি বিক্রি করে। ২০ হাজারেরও বেশি রেস্তরাঁ বিরিয়ানি বিক্রি করে দিল্লিতে।

এই বছরের জুন পর্যন্ত ৭.২ মিলিয়ন অর্ডার নিয়ে বিরিয়ানি খাওয়ার তালিকায় শীর্ষে রয়েছে হায়দরাবাদ। প্রায় ৫ মিলিয়ন অর্ডার নিয়ে দ্বিতীয় হয়েছে বেঙ্গালুরু। প্রায় ৩ মিলিয়ন অর্ডার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই। এক অর্ডারে বিপুল টাকা খরচ করার নজিরও রয়েছে চেন্নাইয়ে। সেখানকার এক বিরিয়ানি প্রেমিক এক অর্ডারে ৩১,৫৩২ টাকা খরচ করেছেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

লগ্নি টানতে বিশেষ উদ্যোগ, আগামী মাসেই ‘ফুড অ্যান্ড ফ্রুট ফেস্টিভ্যাল’
FacebookWhatsAppEmailShare
নাহুমস-এ বন্ধ চিকেনের পদ
FacebookWhatsAppEmailShare
চিংড়ি মাছের মালাইকারির বিশ্বজয়
FacebookWhatsAppEmailShare