বাংলা বিভাগে ফিরে যান

বাংলার নারী ক্ষমতায়নের প্রতিফলন লোকসভা ভোটের প্রক্রিয়াতেও

এপ্রিল 15, 2024 | < 1 min read

বাংলায় শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। আগামী ১৯ এপ্রিল রাজ্যে প্রথম দফার নির্বাচন হবে ৩ জেলায় – কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। ক্ষমতায় আসার পর থেকেই নারী ক্ষমতায়নের ওপর জোর দিয়েছে বাংলার সরকার। এবার ভোটের কার্যকলাপেও দায়িত্বে থাকবেন মহিলা ভোট কর্মীরা।

প্রথম দফায় এই তিন জেলায় মোট ৪২৮টি মহিলা পরিচালিত বুথ থাকছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, এর মধ্যে আলিপুরদুয়ারে সবচেয়ে বেশি সংখ্যক মহিলা পরিচালিত বুথ থাকছে, যার সংখ্যা ২৩০। জলপাইগুড়িতে মহিলা পরিচালিত বুথের সংখ্যা ১৩৮। কোচবিহারে ৬০টি ভোটগ্রহণ কেন্দ্র পরিচালনার দায়িত্বে থাকবেন মহিলারা।

কমিশন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, সব জেলা মিলিয়ে বাংলায় মহিলা পরিচালিত বুথের সংখ্যা প্রায় ৬ হাজার ২৪৬টি। এর মধ্যে ডায়মন্ড হারবার এবং কলকাতার দক্ষিণ সংসদীয় কেন্দ্রে সবচেয়ে বেশি মহিলাদের দ্বারা পরিচালিত বুথ রয়েছে। এই দুটি কেন্দ্রেই ৪২২ করে বুথ রয়েছে যেগুলি সম্পূর্ণভাবে মহিলাদের দ্বারা পরিচালিত হবে। এই বুথগুলিতে মহিলা ভোটকর্মীর থেকে শুরু করে মহিলা প্রিসাইডিং অফিসার-সহ সবটাই পরিচালিত হবে মহিলাদের দ্বারা। তবে যেসব এলাকা স্পর্শকাতর সেখানে মহিলা পরিচালিত বুথ নাও থাকতে পারে।

প্রসঙ্গত, রাজ্যে গত পঞ্চায়েত নির্বাচন প্রথমবার সম্পূর্ণভাবে মহিলাদের দ্বারা পরিচালিত হয়েছিল। মহিলা পরিচালিত বুথগুলিকে গোলাপী রংয়ের থিমে সাজানো হয়েছিল, তাই নাম দেওয়া হয়েছিল পিঙ্ক বুথ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare