বাংলা বিভাগে ফিরে যান

পয়লা বৈশাখ বাংলা দিবস, প্রস্তাব পাস বিধানসভায়

সেপ্টেম্বর 7, 2023 | < 1 min read

১ বৈশাখ ‘বাংলা দিবস‘ পালন পালন করা হবে। আজ বিধানসভায় পাশ করা হল প্রস্তাব।ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ১৬৭, আর বিপক্ষে ভোট দিয়েছেন ৬২ জন। এর পাশাপাশি ‘বাংলার মাটি বাংলার জল’ গানটিকে রাজ্য সঙ্গীত হিসেবেও প্রস্তাব পাস করানো হল বিধানসভায়।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, “রাজ্যপাল সই না করলেও ১ বৈশাখ পালিত হবে বাংলা দিবস”। তিনি বলেন, “কে কে সমর্থন করবে জানি না, কিন্তু আমাদের নির্দেশ থাকবে ওই দিনই বাংলা দিবস হিসাবে পালন করার।”

উল্লেখ্য, রাজ্যের জন্য বিশেষ দিন ও রাজ্য সঙ্গীত নির্বাচন নিয়ে ৭ই সেপ্টেম্বর রাজ্য বিধানসভায় পেশ করা হবে প্রস্তাব। নানা প্রশ্ন ও বিতর্কের মধ্যেই সরকার পক্ষের এই প্রস্তাব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করতে পারে বিরোধী দল বিজেপি।

অবিভক্ত বাংলার প্রাদেশিক আইনসভায় ১৯৪৭ সালের ২০ জুন শুরু হয়েছিল বাংলা ভাগের বিষয়ে ভোটাভুটি। তাই ওই দিনটিকে বেছে নিয়ে গত ২০ জুন পশ্চিমবঙ্গের ‘প্রতিষ্ঠা দিবস’ হিসেবে রাজভবনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজভবনের ওই সিদ্ধান্তে আপত্তি জানিয়ে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ দিন ‘বাংলা দিবস’ ও একটি ‘বাংলার গান’ নির্বাচনে উদ্যোগী হয় শাসক শিবির। বিদ্বজনেরা পয়লা বৈশাখ দিনটিকে প্রস্তাব করে ছিলেন। অন্য দিকে, নবান্নের বৈঠকে ১২ ডিসেম্বর দিনটি বিশেষ ভাবে পালনের জন্য প্রস্তাব আসে রাজ্য সরকারের কাছে। কারণ, বাঙালিদের আন্দোলনের কাছে ব্রিটিশ সরকারকে মাথা নত করে ১৯১১ সালের ১২ ডিসেম্বর লর্ড কার্জন প্রথম বঙ্গভঙ্গের প্রস্তাব রদ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। সবশেষে সকলের মত নিয়ে ১লা বৈশাখ দিনটিকেই বেছে নেওয়া হয় ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তিলোত্তমার ময়নাতদন্তে ত্রুটি নেই, জানালো এইমস
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare
গোষ্ঠী দ্বন্দ্ব নিয়ে সুকান্ত-শুভেন্দুকে সতর্ক করলেন অমিত শাহ
FacebookWhatsAppEmailShare