দেশ বিভাগে ফিরে যান

অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সোচ্চার বিরোধীরা

মার্চ 22, 2024 | 2 min read

আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করল ইডি। বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাড়িতে পৌঁছয় ইডি আধিকারিকের ১২ জনের একটি দল। জিজ্ঞাসাবাদ এবং তল্লাশি শেষে রাতেই গ্রেফতার করা হল তাঁকে। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তাঁর নাম জড়ানোর অভিযোগ ওঠার পর থেকে বহুবার অরবিন্দ কেজরিওয়ালকে সমন পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তাঁর নাম জড়ানোর অভিযোগ ওঠার পর থেকে মোট ন’বার অরবিন্দ কেজরিওয়ালকে সমন পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

২০২১-২২ সালের আবগারি নীতির মাধ্য়মে দিল্লিতে মদ ব্যবসায়ীদের বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে দিল্লির শাসকদলকে। মোটা টাকা নেওয়ার পরিবর্তে এই বিশেষ সুবিধা পাইয়ে দিয়েছেন আপ নেতারা, এমনই অভিযোগ। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন প্রশ্ন তুললেন, নির্বাচনী প্রক্রিয়া শুরুর পর এই ধরনের ঘটনায় গণতন্ত্রের ভবিষ্যৎ কী হবে।

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও এই গ্রেপ্তারিকে ‘অসাংবিধানিক’ বলে তোপ দেগেছেন। ডেরেক ও’ব্রায়েন এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘নির্বাচনী প্রক্রিয়া শুরু হতে না হতেই এই সব! রাজনৈতিক দলের প্রধান, মুখ্যমন্ত্রী, রাজনৈতিক নেতা, নির্বাচনী এজেন্ট, কর্মী, সমস্ত বিরোধীরাই নিগৃহীত ও গ্রেপ্তার হয়ে চলেছেন এভাবে। আমাদের মূল্যবান গণতন্ত্রের কী হবে? আসুন আমরা সবাই মিলে আসন্ন বিপর্যয় থেকে গণতন্ত্রকে বাঁচাই।

’আবার কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও এক্স হ্যান্ডলে ক্ষোভ উগরে দিয়ে লিখেছেন, ‘নির্বাচনের সময়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারি সম্পূর্ণ ভ্রান্ত ও অসাংবিধানিক। এভাবে রাজনীতির মানকে নামিয়ে আনা প্রধানমন্ত্রী ও তাঁর সরকারকে মানায় না। নিজের সমালোচকদের বিরুদ্ধে রাজনৈতিক লড়াই লড়ুন। সাহসিকতার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করুন। এবং অবশ্যই তাদের কাজের পদ্ধতি ও নীতি নিয়ে প্রশ্ন তুলুন। এটাই গণতন্ত্র। কিন্তু এভাবে দেশের সমস্ত সংস্থার ক্ষমতা ব্যবহার করে কারও রাজনৈতিক লক্ষ্যপূরণ করা এবং চাপ দিয়ে দুর্বল করে দেওয়াটা গণতন্ত্রের নীতিবিরুদ্ধ।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নরেন্দ্র মোদির বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবিতে রাজ্যসভার চেয়ারম্যান এবং মহাসচিবকে চিঠি দিল তৃণমূল
FacebookWhatsAppEmailShare
মণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন মোদী
FacebookWhatsAppEmailShare
মশলা প্রস্তুত করতে পারবে না ১১১টি সংস্থা, লাইসেন্স বাতিল করল FSSAI
FacebookWhatsAppEmailShare