দেশ বিভাগে ফিরে যান

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ সাংবিধানিক: সুপ্রিম কোর্ট

ডিসেম্বর 11, 2023 | < 1 min read

জম্মু কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ নম্বর ধারা প্রত্যাহার করে ঐতিহাসিক পদক্ষেপ করেছিল কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার। ২০১৯ সালের ৫ আগস্ট, কেন্দ্রীয় সরকার এই বিশেষ মর্যাদা প্রত্যাহার করার এবং এই অঞ্চলটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা হয়েছিল।

কেন্দ্রের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টের সংবিধান বেঞ্চে। ৪ বছর পর এই মামলার রায় ঘোষণা করতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর ভারতীয় যুক্তরাষ্ট্রে সামিল হওয়ার পর তার আর সার্বভৌমত্ব ছিল না। উপত্যকায় সংবিধানের ৩৭০ ধারা প্রয়োগ করে যে ব্যবস্থা ছিল তা একেবারেই অস্থায়ী।

সুপ্রিম কোর্টের বক্তব্য:

• যুদ্ধ পরিস্থিতির কারণে জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা প্রয়োগ করা হয়েছিল কিন্তু তা ছিল অস্খায়ী ব্যবস্থা। চিরস্থায়ী বন্দোবস্ত ছিল না।
• জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা থাকবে কি থাকবে না সে ব্যাপারে রাষ্ট্রপতির নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট কোনও আবেদন নিয়ে শুনানি চালাতে পারে না।
• ৩৭০ ধারা প্রত্যাহারের জন্য সব রাজ্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া জরুরি ছিল না।
• সংবিধানের ৩৫৬ ধারা মোতাবেক জম্মু ও কাশ্মীরে ২০১৮ সালের ডিসেম্বর মাস থেকে রাষ্ট্রপতি শাসন চলছে। সে ব্যাপারে কোনও হস্তক্ষেপ করতেই রাজি হয়নি সুপ্রিম কোর্ট।
• জম্মু-কাশ্মীরে ৯ মাসের মধ্যে ভোট করাতে হবে। অর্থাৎ ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে ভোট করাতে হবে নির্বাচন কমিশনকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare