দেশ বিভাগে ফিরে যান

এই নিয়ে ৯টি চিতার মৃত্যু কুনোর জঙ্গলে

আগস্ট 3, 2023 | < 1 min read

মধ্যপ্রদেশের কুনোর অভয়ারণ্যে মৃত্যু হয়েছে একের পর এক চিতার। আফ্রিকার নামিবিয়া থেকে ভারতে আনা হয়েছিল চিতাগুলিকে। সম্পূর্ণ ব্যর্থ হয়েছে সেই চিতা রিইন্ট্রোডাকশন প্রজেক্ট। গত বুধবার সকালে মৃত্যু হয়েছে আরও একটি মাদি চিতার। এক্ষেত্রেও রেডিয়ো কলার থেকে ছড়ানো সংক্রমণ মৃত্যুর কারণ হিসেবে প্রাথমিক ভাবে মনে করছেন বনাধিকারিকরা।

এই নিয়ে কুনোর জঙ্গলে মৃত চিতার সংখ্যা ৯, যার মধ্যে ৬টি প্রাপ্তবয়স্ক, ৩টি শাবক। কুনো সূত্রে জানা যাচ্ছে, প্রবল বৃষ্টি ও আর্দ্র আবহাওয়ায় চিতার ঘাড়ে চেপে থাকা রেডিয়ো কলার থেকে সেপ্টিসিমিয়ায় একাধিক জন্তুর মৃত্যুর পরেই বিশেষজ্ঞ মহলের চাপের মুখে সিদ্ধান্ত হয়, মুক্ত জঙ্গলের সব চিতাকে কোয়ারান্টিন ঘেরাটোপে এনে কলার খুলে তাদের স্বাস্থ্যপরীক্ষা হবে। সেইমতো জুলাইয়ের শেষ সপ্তাহে দক্ষিণ আফ্রিকার চিতা বিশেষজ্ঞদের তত্বাবধানে ১৪টি চিতার কলার খুলিয়ে সংক্রমণ পরীক্ষা করা হয়।

গোটা পরিস্থিতি জটিল হয়েছে বিদেশি বিশেষজ্ঞদের তোলা মারাত্মক একটি অভিযোগে। নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকার চিতা বিশেষজ্ঞরা ভারতের সুপ্রিম কোর্টে একটি চিঠি দিয়ে অভিযোগ করেছেন, কুনোর চিতা প্রকল্পে যুক্ত বনাধিকারিকরা চেপে যাচ্ছেন বহু তথ্য। এমনকী, এই বিশেষজ্ঞরা প্রকল্প শুরুর সময় থেকে স্টিয়ারিং কমিটির সদস্য হলেও চিতা সংক্রান্ত তথ্য পেতে হচ্ছে রীতিমতো অনুরোধ করে। চিতার মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন দক্ষিণ আফ্রিকার চিতা বিশেষজ্ঞ আদ্রিয়ান টর্ডিফ গোটা পরিস্থিতি জানিয়েছেন সে দেশের বনমন্ত্রীকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare