রাজনীতি বিভাগে ফিরে যান

‘ইন্ডিয়া’ বোঝাতে কর্মীদের ক্লাস আলিমুদ্দিনের

আগস্ট 2, 2023 | < 1 min read

পটনা-বেঙ্গালুরুতে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে সীতারাম ইয়েচুরির উপস্থিতি নিয়ে ক্ষোভের সঞ্চার ঘটেছে সিপিএমের নিচুতলায়। নিচুতলার ক্ষোভের আগুন নেভাতে বিশেষ কর্মসূচি নেওয়ার কথা ভাবছে আলিমুদ্দিন স্ট্রিট। আগামী ১৩ অগস্ট রাজ্য জুড়ে ‘পাঠচক্র’ কর্মসূচি নিয়েছে CPIM। মূল উদ্দেশ্য, INDIA নিয়ে যে অস্বস্তি আর ক্ষোভ তৈরি হয়েছে তা প্রশমন করা।

যদিও গত পার্টি কংগ্রেসে যে ‘রাজনৈতিক-রণকৌশলগত লাইন’ গৃহীত হয়েছিল তা দলের সদস্যদের কাছে ব্যাখ্যা দেওয়া হবে বলে জানানো হয়েছে এই পাঠচক্রে। ২০২২ সালের এপ্রিল মাসে কেরলের কন্নুর শহরে অনুষ্ঠিত হয়েছিল সিপিএমের মহাসম্মেলন বা পার্টি কংগ্রেস। তার পর দলের রীতি অনুযায়ী পার্টি কংগ্রেসে গৃহীত ‘লাইন’ ব্যাখ্যা করা হয়েছিল শাখাস্তর পর্যন্ত। তা হলে একই কাজ আবার কেন?

১৩ অগস্টের ‘পাঠচক্র’-এর জন্য ১৩ পাতার নোট তৈরি করে পিডিএফ আকারে পাঠিয়ে দেওয়া হয়েছে জেলায় জেলায়। সিপিএম সূত্রে জানা যাচ্ছে, এই ১৩ পাতার নোট ধরেই দলীয় নেতৃত্ব প্রথমে ইন্ডিয়ার ব্যাখ্যা দেবেন। তার পর প্রশ্ন করবেন দলের সদস্যরা।

সূত্র মারফত জানা যাচ্ছে, পাঠচক্রের সেই নোটের ১০ নম্বর পাতায় লেখা হয়েছে, ‘‘পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস এবং ত্রিপুরায় বিজেপি যে ভাবে ফ্যাসিস্ট ধাঁচে পার্টির উপরে আক্রমণ সংগঠিত করছে তার বিরুদ্ধে পার্টিকে অবশ্যই প্রতিবাদ শক্তিশালী করতে হবে।’’ যদিও একই সঙ্গে সর্বভারতীয় পরিপ্রেক্ষিতে কেন বিরোধী জোটের বৈঠক এড়িয়ে যাওয়া সম্ভব নয়, তারও ব্যাখ্যা দেওয়া হবে সেই পাঠচক্রে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare