বাংলা বিভাগে ফিরে যান

লোকসভা ভোটের পর বাংলার জন্য বরাদ্দ হল টাকা

জুন 11, 2024 | < 1 min read

৪০০ পার তো দূর, ৩০০ তেও পৌঁছতে পারেনি মোদী সরকার। ৯ জুন প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর ১০ জুন অর্থাৎ সোমবার মন্ত্রীদের নির্দিষ্ট মন্ত্রক বরাদ্দ করা হয়েছে। তারপরেই বিভিন্ন রাজ্যের অর্থ বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার।

ট্যাক্স বাবদ আয় করা মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা রাজ্যগুলির জন্য বরাদ্দ করেছে কেন্দ্রের অর্থ মন্ত্রক। তবে এই ফলাফলের পরও রাজ্যগুলির ক্ষেত্রে বরাদ্দ অর্থের ক্ষেত্রেও পার্শিয়ালিটি অব্যাহত কেন্দ্রের। সবচেয়ে বেশি বরাদ্দ করা হয়েছে পছন্দের উত্তরপ্রদেশকে, ২৫,০৬৯.৮৮ কোটি টাকা। এরপরই রয়েছে বিহার এবং মধ্যপ্রদেশ। এই দুই রাজ্যে বরাদ্দ করা হয়েছে যথাক্রমে ১৪০৫৬.১২ এবং ১০,৯৭০.৪৪ কোটি টাকা।

চতুর্থ স্থানে রয়েছে বাংলা। বাংলার জন্য বরাদ্দ হয়েছে ১০ হাজার ৫১৩ কোটি টাকা। সেই সঙ্গে উত্তরপূর্বের রাজ্যগুলির মধ্যে বরাদ্দ করা হয়েছে অসমকে ৪৩৭১.৩৮ কোটি টাকা, ত্রিপুরা থেকে বরাদ্দ করা হয়েছে ৯৮৯.৪৪ কোটি টাকা। মণিপুর, নাগাল্যান্ডকে বরাদ্দ করা হয়েছে ১০০০ কোটি এবং ৭৯৫ কোটি টাকা।

প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেখানেই কর হস্তান্তর বাবদ রাজ্যগুলিকে মোট ১২ লাখ ১৯ হাজার ৭৮৩ কোটি টাকা দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন তিনি। সোমবার জারি করা বিবৃতিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, আগামীদিনে নিয়মিত ব্যবধানে রাজ্যগুলিকে দেওয়া হবে এই টাকা। শুধু তাই নয়, কর বাবদ অতিরিক্ত কিস্তির টাকাও মিলবে । কবে নাগাদ সেই অর্থ দেওয়া হবে, তা এখনও স্পষ্ট করেনি কেন্দ্র। ট্যাক্স বাবদ আয় করা টাকা রাজ্যগুলির উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ, রাজ্যগুলির উন্নয়নের কাজে গতি আনতে সাহায্য করবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৪১,৮৮৯টি পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare