রাজনীতি বিভাগে ফিরে যান

সমকামী বিবাহের পক্ষে দাঁড়ালেন অভিষেক

এপ্রিল 21, 2023 | < 1 min read

May be an image of 1 person, glasses and dais

কেউ বলেন হ্যাঁ, কেউ বলেন না। আপামর জনসাধারণের মধ্যে সংখ্যাগরিষ্ঠের রুচির কথা চিন্তা করে আবার কেউ তো মুখই খুলতে চান না। খাজুরাহো, কামসূত্র, অর্ধনারীশ্বরের দেশ হয়েও যে সমকামীতা নিয়ে আমাদের মানসিকতা অনেকটা পিছিয়ে।

কিন্তু সেখানেই ব্যতিক্রমী হিসেবে ধরা দিলেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। গতকাল দলীয় হেডোয়ার্টার্সে আয়োজিত সাংবাদিক সম্মেলনে সুপ্রিম কোর্টে চলতে থাকা সমকামী বিবাহ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন যে ভারত একটি গণতান্ত্রিক দেশ ও এখানে সকলের অধিকার আছে তাঁর জীবনসঙ্গী বেছে নেওয়ার।

তিনি আরও বলেন, “ভালোবাসার কোনো ধর্ম হয়না, তা কোনো বাঁধ মানে না, তার কোনো শেষ নেই। আমি আমারপছন্দমতো সঙ্গী বেছে নিতে পারি; আমি যদি একজন পুরুষ হয়ে পুরুষকে পছন্দ করতেই পারি, মহিলা হয়ে মহিলাকে পছন্দ করতেই পারি, সবার প্রেমে পড়ার অধিকার আছে। আমরা ভারতের বৈচিত্র্য নিয়ে গর্ববোধ করি, যা আমাদের এক করে।”

নিজেকে এই বিষয়ে কথা বলার কম যোগ্য ব্যক্তি হিসেবেই দাগিয়েছেন অভিষেক, কিন্তু তাঁর মন্তব্য যথেষ্ঠ আলোড়ন সৃষ্টি করেছে সব মহলে।

ভারতে সমলিঙ্গ বিয়েকে আইনি স্বীকৃতি প্রদানের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে যে একগুচ্ছ পিটিশন দাখিল হয়েছে, বর্তমানে এই নিয়ে শীর্ষ আদালতে শুনানি চলছে। ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে সেই মামলার শুনানিতে কেন্দ্রের তরফে সওয়াল করা হয়েছে যে সমলিঙ্গ বিয়েকে আইনি স্বীকৃতি প্রদানের ক্ষমতা আইনসভার (সংসদ) আছে। আদালতের হাতে সেই সংক্রান্ত ক্ষমতা নেই।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare