বাংলা বিভাগে ফিরে যান

১৪ শাক ও ১৪ বাতি জ্বালিয়ে পালন করা হয় ভূত চতুর্দশী, কী তার ব্যাখ্যা

নভেম্বর 3, 2021 | < 1 min read

কালীপুজো হয় দীপান্বিতা অমাবস্যায়। আর তার আগের দিনই হল ভূত চতুর্দশী। হিন্দু মতে চতুর্দশী তিথিতে নানা আচার পালন করার রীতি রয়েছে। ১৪ শাক ও ১৪ বাতি জ্বালিয়ে পালন করা হয় ভূত চতুর্দশী। কিন্তু কেন এই নিয়ম?

হিন্দু মতে বিশ্বাস, কালীপুজোর আগের রাতে ভূত চতুর্দশী তিথিতে মৃত পূর্ব পুরুষরা নেমে আসেন মর্ত্যে। তাঁদের খুশি করতে, অতৃপ্ত আত্মাদের অভিশাপ থেকে বাঁচতে এদিন নানা আচার পালন করা হয়। চোদ্দ পুরুষের আত্মার শান্তির জন্য চোদ্দ শাক খাওয়া হয় এদিন। আবার সন্ধ্যায় চোদ্দ বাতি জ্বালার রেওয়াজও রয়েছে।

ভূত চতুর্দশীতে যে ১৪টি শাক খাওয়ার প্রথা রয়েছে, তা হল- ওল, পুঁই, বেতো, সর্ষে, কালকাসুন্দে, নিম, জয়ন্তী, শাঞ্চে, হিলঞ্চ, পলতা, শৌলফ, গুলঞ্চ, ভাটপাতা ও শুষনি। শুধু তাই নয়, ১৪ শাক ধোওয়া জল ছিটিয়ে দেওয়া বাড়ির অন্ধকার কোণে। তারপর দুপুরে ১৪ শাক ভাজা খেয়ে সন্ধ্যায় ১৪ প্রদীপ জ্বালিয়ে দরজায় ১৪ ফোঁটা দেওয়ার রেওয়াজও আছে।

এই রেওয়াজ হিন্দুদের হলেও এটা মূলত প্রচলিত বাঙালি হিন্দুদের মধ্যে। দেশের অন্যান্য অঞ্চলের হিন্দুদের মধ্যে এই আচার পালনের রেওয়াজ নেই। তাই বাঙালি হিন্দুরা প্রথা মেনে এই আচার পালন করে আসছে ধারাবাহিকভাবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মহিষের রক্ত দিয়ে লেখা পুঁথি পাঠ হয় এ বাড়ির পুজোয়
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের অনশনে নেই আর জি করের কেউ
FacebookWhatsAppEmailShare
প্রায় ৪২ হাজার পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare