বাংলা বিভাগে ফিরে যান

কলকাতায় সেঞ্চুরি পেরিয়ে গেল ডিজেল

অক্টোবর 28, 2021 | < 1 min read

আজ কলকাতায় লিটার প্রতি ১০০ টাকা পেরিয়ে গেল ডিজেলের দাম। মাঝখানে দু’দিনের বিরতির পর বুধ এবং বৃহস্পতিবার পরপর দু’দিন ফের বাড়ল জ্বালানি তেলের দাম। যার ফলে কলকাতা-সহ দেশের সব শহরেই এই মুহূর্তে পেট্রোল এবং ডিজেলের দাম সর্বকালের সর্বোচ্চ।রাজ্যের অন্যান্য প্রান্ত যেমন আসানসোল, বহরমপুর, পুরুলিয়ার মতো শহরে আগেই সেঞ্চুরি পেরিয়েছিল ডিজেল।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ৭৮ পয়সা, আগের দিনের থেকে ৩২ পয়সা বেশি। আর ডিজেলের দাম লিটার পিছু ১০০ টাকা ১৪ পয়সা, আগের দিনের থেকে বেড়েছে ৩৬ পয়সা।

রাজধানী দিল্লিতে এক লিটার পেট্রোলের মূল্য ১০৮ টাকা ২৯ পয়সা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৯৭.২ টাকা। এই দুটি মুল্যই বেড়েছে ৩৫ পয়সা করে।

দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে মহানগরগুলির মধ্যে সবচেয়ে আগে ১০০ টাকা পেরিয়েছিল পেট্রোল ও ডিজেলের মূল্য। বৃহস্পতিবার সেখানে এক লিটার পেট্রোল বিকোচ্ছে ১১৪ টাকা ১৪ পয়সায়। মুম্বইয়ে এক লিটার ডিজেলের দাম ১০৫ টাকা ১২ পয়সা। আগের দিনের থেকে বেড়েছে ৩৫ পয়সা।

চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোল ১০৫ টাকা ১৩ পয়সা দরে। ডিজেল ১০১ টাকা ২৫ পয়সা । এই মুহূর্তে পেট্রোল-ডিজেলের দাম দেশের মধ্যে সবচেয়ে বেশি রাজস্থানের শ্রীগঙ্গানগরে। সেখানে লিটার প্রতি পেট্রোল পেরিয়েছে ১২০ টাকার গণ্ডি আর ডিজেল পেরিয়েছে ১১১ টাকার গণ্ডি।

লাগাতার জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাব সরাসরি পড়ছে দেশের পরিবহণ ব্যবস্থা এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে। জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে অঘোষিতভাবেই বেশি ভাড়া গুণতে হচ্ছে সাধারণ মানুষকে। অথচ, কেন্দ্র সরকারের এ নিয়ে কোনও ভ্রূক্ষেপ নেই।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare