বাংলা বিভাগে ফিরে যান

সাইক্লোন রাজধানীতে পরিণত হতে চলেছে মহানগরী কলকাতা

অক্টোবর 28, 2021 | < 1 min read

‘ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ’-‌এর তরফে একটি রিপোর্টে জানানো হয়েছে আগামী দিনে কলকাতা হয়ে যাবে ‘‌সাইক্লোন রাজধানী’‌!‌, এখনই কার্বনের লাগামছাড়া নিঃসরণ কমাতে না পারলে বিশ্বজুড়ে প্রাকৃতিক বিপর্যয় বেলাগাম বাড়তে থাকবে।

এই শতাব্দীর শেষদিকে পৃথিবীর গড় তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বেড়ে যাবে। বাড়বে অল্প সময়ে প্রচণ্ড বৃষ্টিপাত, সমুদ্রের জলস্তর বৃদ্ধি ও সাইক্লোনের মতো ঘটনা।

এরই সঙ্গে বলা হয়েছে, ‘‌গরমের রাজধানী’‌ হয়ে উঠবে ভারতের রাজধানী দিল্লি। মু্ম্বই হয়ে উঠবে ‘‌বৃষ্টির রাজধানী’‌। রাষ্ট্রপুঞ্জের এক প্রথম সারির আধিকারিক এই রিপোর্টকে ‘কোড রেড’ আখ্যা দিয়েছেন, অর্থাৎ রিপোর্টটি এক বিপদ সঙ্কেত।

যদিও এই রিপোর্ট নিয়ে বাংলা-‌সহ দেশের রাজনৈতিক ব্যক্তিদের এই নিয়ে তেমন কোনও হেলদোল নেই। কলকাতার গড় তাপমাত্রা এই শতাব্দীর শেষে প্রায় ৪.৫ ডিগ্রি বাড়তে পারে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৪৯.৬ ডিগ্রি। আসানসোল, কৃষ্ণনগর, বাঁকুড়া, পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছাড়াতে পারে ৫০ ডিগ্রি সেলসিয়াস।

কলকাতায় যে তাপমাত্রা বাড়ে তাঁর ৮৫ শতাংশই গাড়ির ধোঁয়া বা নির্মাণ দূষণ থেকে। একদিনে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে প্রায় ৫৫ শতাংশ। সুন্দরবনে সমুদ্রের জল বৃদ্ধি পেতে পারে প্রায় ৬০ সেন্টিমিটার।

এই রিপোর্টের পর সরকারের তরফে কোনও ব্যবস্থা নেওয়া না হলে আগামী দিনে দুর্যোগ আরও বাড়তে চলেছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare