খবর বিভাগে ফিরে যান

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে আগামীকাল থেকেই বৃষ্টি হবে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে

সেপ্টেম্বর 27, 2021 | < 1 min read

ইয়াস এর আতঙ্ক ফিকে হতে না হতেই এসে গেল ঘূর্ণিঝড় ‘গুলাব’। ইতিমধ্যেই গুলাব আছড়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে। দুর্যোগের আশঙ্কা থাকছে বাংলার উপকূল গুলিতেও। আগামীকাল থেকেই বৃষ্টি শুরু হবে বাংলার জেলাগুলিতে।

মঙ্গলবার কলকাতা ছাড়াও দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে এই জেলাগুলিতে।

উপকূলবর্তী দুই জেলায় পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় যাবতীয় প্রস্তুতি সেরে রেখেছে প্রশাসন। ওড়িশা লাগোয়া পশ্চিম মেদিনীপুরের ব্লকগুলিতেও সর্তকতা জারি হয়েছে।

পর্যটকরা যাতে সমুদ্র স্নানে না নামেন তা দেখতে বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং পুলিশ মোতায়ন করা হয়েছে দীঘা সৈকতে। দীঘা মন্দারমণি এবং তাজপুরে পুলিশের তরফে দিনভর মাইকে প্রচার চলেছে। নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানোর ব্যবস্থা হচ্ছে, প্রশাসন মাইকে প্রচার করছে। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। যারা গভীর সমুদ্রে রয়েছেন, তাদের নিরাপদ আশ্রয় সরানো হচ্ছে।

ব্লকে ব্লকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। দুই ২৪ পরগনার দুর্বল বাঁধগুলি মেরামত করা হয়েছে। ফ্লাড সেন্টার-সহ একাধিক স্কুলভবনকে ত্রাণ শিবির হিসেবে তৈরি রাখা হয়েছে। বিদ্যুৎ দপ্তর কে নির্দেশ দেওয়া হয়েছে কোন পরিস্থিতিতে যেন বিদ্যুৎপৃষ্ট হয়ে প্রাণহানি না হয়। সব ব্লক ও পঞ্চায়েতে পর্যাপ্ত পানীয় জল, চাল, ত্রিপল মজুত রাখতে বলা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare