রেলের সুপার অ্যাপেই সমস্ত পরিষেবা পাবেন যাত্রীরা
ভারতীয় রেল দ্রুত হাই-টেক হয়ে উঠছে, প্রথমে বন্দে ভারত এক্সপ্রেস এবং এখন রেলওয়ে সুপার অ্যাপ চালু করতে চলেছে। এই অ্যাপের সাহায্যে রেলওয়ের বিভিন্ন পরিষেবা একক প্ল্যাটফর্মে যাত্রীদের জন্য উপলব্ধ হবে। এখনও অবধি, ট্রেনের টিকিট বুক করার জন্য আইআরসিটিসি, খাবারের জন্য আইআরসিটিসি ক্যাটারিং সহায়তার জন্য রেল মাদাদের মতো অ্যাপের প্রয়োজন ছিল, কিন্তু যখন রেলওয়ের এই সুপার অ্যাপটি চালু হবে, তখন এই পরিষেবাগুলির সঙ্গে আরও অনেক পরিষেবাও এতে উপলব্ধ হবে।
সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন (সিআরআইএস) এই অ্যাপ তৈরি করছে। ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়ম কর্পোরেশন (আইআরসিটিসি)-র মাধ্যমেই অ্যাপটি পরিচালিত হবে বলে জানানো হয়েছে রেলের তরফে। এ বিষয়ে রেলের এক সিনিয়র আধিকারিক ইকোনমিক্স টাইমসকে বলেছেন, ‘সিআইআইএস এবং যাত্রীদের মধ্যে ইন্টারফেস হিসাবে কাজ করবে আইআরসিটিসি। পরিকল্পিত সুপার অ্যাপ এবং আইআরসিটিসি-র মধ্যে ইন্টিগ্রেশনের কাজ চলছে।’
এই অ্যাপ চালু হলে রেলের বিভিন্ন পরিষেবা এক ছাতার তলায় চলে আসবে বলেও দাবি করেছেন রেলের ওই অফিসার। বর্তমানে রেলের বিভিন্ন পরিষেবা যেসমস্ত অ্য়াপ্লিকেশন ও ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করা হয়, সেগুলি হল – আইআরসিটিসি রেল কানেক্ট (টিকিট বুক করার জন্য), আইআরসিটিসি ইক্যাটারিং ফুড অন ট্র্যাক (ট্রেনে খাবার সরবরাহ করার জন্য), রেল মদদ (যাত্রীদের মতামত জানানোর জন্য), আনরিজার্ভড টিকেটিং সিস্টেম (অসংরক্ষিত কামরার টিকিট কাটার জন্য) এবং ন্যাশনাল ট্রেন এনকোয়ারি সিস্টেম (ট্রেনের অবস্থান জানার জন্য)।