দেশ বিভাগে ফিরে যান

অযোধ্যা মামলার সময় ঈশ্বরের দ্বারস্থ হন খোদ প্রধান বিচারপতি

অক্টোবর 22, 2024 | < 1 min read

সংকটকালে ভগবানের শরণাপন্ন হল ভক্তকুল। এই ব্যাপারে সাধারণ মানুষ থেকে ভিভিআইপি সবার ধারণাই যে সমান, সেটা স্পষ্ট করে দিলেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। রবিবার নিজের পৈতৃক গ্রামের বাসিন্দাদের তরফে তাঁকে সংবর্ধনা দেওয়া হয়। সেখানে প্রধান বিচারপতি জানিয়েছেন, রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা কীভাবে নিষ্পত্তি করা হবে সেই জন্য ভগবানের কাছে প্রার্থনা করেছিলেন তিনি। খেড় তালুকের কানহেরসার গ্রামের বাসিন্দাদের উদ্দেশে চন্দ্রচূড় বলেন, ‘অনেক সময় আমাদের সামনে এমন কিছু মামলা আসে যেগুলির সমাধানসূত্র আমরা খুঁজে পাই না।

অযোধ্যা মামলার সময়ও একই ঘটনা ঘটেছিল। আমার কাছে এই মামলাটি তিনমাস ধরে চলেছিল। আমি ভগবানের সামনে বসে থাকতাম আর বলতাম, প্রভু আমাকে একটা সমাধানের পথ বের করে দিন।’প্রধান বিচারপতির এহেন মন্তব্যের পর তাঁকে কটাক্ষ করেন কংগ্রেস নেতা উদিত রাজ। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘হাই কোর্ট বা সুপ্রিম কোর্টে গরিব মানুষ যাতে বিনামূল্যে বিচার পান তেমন কোনও প্রার্থনা যদি উনি করতেন ঈশ্বরের কাছে তাহলে সাধারণ মানুষ উপকৃত হতেন।’২০১৯ সালের ৯ নভেম্বর সুপ্রিম কোর্টের তত্কালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ রাম জন্মভূমি মামলার নিষ্পত্তি করেছিল।

ওই বেঞ্চের অন্যতম সদস্য ছিলেন চন্দ্রচূড়। সর্বোচ্চ আদালতের রায়ের পরই অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হয় বিশাল রাম মন্দির। চলতি বছরের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাম মন্দিরের দ্বারোদ্ঘাটন করেন। জুলাই মাসে রাম মন্দিরে পুজো দেন প্রধান বিচারপতি।

Image – Career Guide

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাদ্রাসাগুলিকে অর্থ সাহায্য বন্ধ করা চলবে না, এনসিপিসিআরের সুপারিশে সুপ্রিম স্থগিতাদেশ
FacebookWhatsAppEmailShare
ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare
বাল্যবিবাহের শিকার হওয়ার মুখে ১১.৪ লক্ষ শিশু
FacebookWhatsAppEmailShare