দেশ বিভাগে ফিরে যান

ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করিয়ে কাউকে জিজ্ঞাসাবাদ করা যাবে না, ইডির তদন্তকারীদের জন্য বিশেষ নির্দেশিকা

অক্টোবর 21, 2024 | < 1 min read

জিজ্ঞাসাবাদের জন্য ডেকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করাবেন না, এই বিষয়ে তদন্তকারীদের জন্য নির্দেশিকা জারি করল ইডি। বেশি রাত করার বদলে অফিসের সময়ের মধ্যেই বয়ান রেকর্ড করা ভালো। অযৌক্তিক সময়ে কাউকে জিজ্ঞাসাবাদ করা যাবে না। সম্প্রতি এই মর্মে অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করেছে ইডি। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, সম্প্রতি এই মর্মে তদন্তকারী আধিকারিকদের জন্য একটি অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করেছে ইডি। এ রাজ্যেও শিক্ষা ক্ষেত্র থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে দুর্নীতির অভিযোগের তদন্ত চালাচ্ছে ইডি। বাংলাতেও ইডির তলবে হাজিরা দিয়ে দীর্ঘ ক্ষণ অপেক্ষা করানোর অভিযোগ উঠেছে।

এই ছবি শুধু বাংলাতেই নয়, দেশের অন্যান্য প্রান্তেও এই ধরনের অভিযোগ উঠেছে। একাধিক আদালতেও এই নিয়ে প্রশ্ন উঠেছে। এই আবহেই এ বার জিজ্ঞাসাবাদ প্রসঙ্গে অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করল ইডি। বাংলায় শিক্ষাক্ষেত্র-সহ একাধিক দুর্নীতির অভিযোগে ইডির তলবে দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে তারপর জিজ্ঞাসাবাদ শুরু করার অভিযোগ উঠেছে। শুধু বাংলায় নয় দেশের অন্যান্য জায়গাতেও এমন অভিযোগে লাগাম টানতে চেয়ে নির্দেশিকা জারি করা হল। আর্থিক দুর্নীতি মামলায় এক ৬৪ বছর বয়সি বৃদ্ধকে তলব করেছিল ইডি।

সারারাত তাকে ইডি দফতরে আটকে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল বলে অভিযোগ জানিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। হাইকোর্টের নির্দেশের পরই অভ্যন্তরীণ একটি নির্দেশিকা জারি করে অযৌক্তিক সময় তলব করে জিজ্ঞাসাবাদ না করা এবং ঘণ্টার পর ঘণ্টা না বসিয়ে রাখার নিয়ম তৈরি করল ইডি। বৃদ্ধের অভিযোগের পরই বোম্বে হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল এহেন আচরণে মানবাধিকার খর্ব হয়। জানিয়েছিল হাইকোর্ট এই ধরনের কাজে অনুমোদন দেয় না। গত ১১ অক্টোবর এই মর্মে অভ্যন্তরীণ নির্দেশিকা জারি করে ইডি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare
বাল্যবিবাহের শিকার হওয়ার মুখে ১১.৪ লক্ষ শিশু
FacebookWhatsAppEmailShare
অবসর নিতে চলেছেন লোকেশ রাহুল?
FacebookWhatsAppEmailShare