দেশ বিভাগে ফিরে যান

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি

অক্টোবর 20, 2024 | 2 min read

জীবনবিমা ও স্বাস্থ্যবিমা থেকে ১৮ শতাংশ হারে জিএসটি উঠে যেতে চলেছে। এমন আভাস মিলেছে। শনিবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে সকল সদস্যই এ ব্যাপারে একমত হয়েছেন বলে সূত্রে জানা গেছে। এই খবর সামনে আসতেই ফের বার্তা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রকে খোঁচা দিয়ে তাঁর বক্তব্য, মনে হচ্ছে চাপে পড়ে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্যই হল। লোকসভা ভোটের পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিমায় জিএসটি প্রত্যাহারের দাবিতে চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। গত অগস্ট মাসের সেই চিঠি শনিবার সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এর সঙ্গেই মুখ্যমন্ত্রী লিখেছেন, “আমাদের প্রচেষ্টায় সারা দিয়েই কেন্দ্রীয় সরকার শেষ পর্যন্ত জীবন তথা স্বাস্থ্য বিমার উপর থেকে 18 শতাংশ জিএসটি প্রত্যাহারের পথে হাঁটতে চলেছে। অবশেষে আমাদের চাপের মুখে আত্মসমর্পণ করছে কেন্দ্রীয় সরকার।”তিনি আরও লিখেছেন, “আমি ব্যক্তিগতভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে লিখেছিলাম ও সতর্ক করে দিয়েছিলাম। বলেছিলাম, স্বাস্থ্য ও চিকিৎসা বিমার উপর 18% জিএসটি রাখার সিদ্ধান্ত কীভাবে সাধারণ মানুষদের বিমা কভারেজ সুরক্ষিত বা বজায় রাখার পরিপন্থী হবে। কাজেই বিষয়টিকে প্রত্যাহার করা হোক। আমরা বরাবরই জনগণের স্বার্থকে সবার আগে রাখার ক্ষেত্রে বদ্ধপরিকর। তবে জিএসটি কাউন্সিলের চূড়ান্ত সিদ্ধান্ত জানার জন্য অপেক্ষা করছি ৷” GST কাউন্সিলের মন্ত্রী গোষ্ঠীর দ্বারা এদিন যে রিপোর্ট দেওয়া হয়েছে তা তাৎপর্যপূর্ণ, যদিও এটি কোনও সদিচ্ছা থেকে বেরিয়ে আসছে না বলেই অভিযোগ মুখ্যমন্ত্রীর।

মমতা লিখছেন, তৃণমূল কংগ্রেস তথা তাঁর দলের টানা চাপের সামনে কেন্দ্র এই সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে। তিনি এও জানিয়েছেন, তৃণমূল কংগ্রেস আগেই বলেছিল যে, কোনওভাবেই দল জনবিরোধী কোনও নীতিকে সমর্থন করবে না। সরকারের সিদ্ধান্ত যদি শেষ পর্যন্ত কার্যকর হয়, মমতা বন্দ্যোপাধ্যায় মনে করছেন দেশের গরীব সাধারণ মানুষের জন্য তা অত্যন্ত স্বস্তিদায়ক হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare