বাংলা বিভাগে ফিরে যান

বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির

অক্টোবর 20, 2024 | 2 min read

আরজি কর কাণ্ডের প্রতিবাদের মাঝেই পরের মাসে প্রথম নির্বাচন বাংলায়। ৬ কেন্দ্রে বিধানসভার উপনির্বাচন হবে। সেই জন্য শনিবার প্রার্থীও ঘোষণা করে দিল বিজেপি। এই তালিকায় সেভাবে কোনও চমক নেই। বরং স্থানীয় মুখের ওপরই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। আগামী ১৩ নভেম্বর ভোট রয়েছে সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর এবং তালড্যাংড়া আসনে। গণনা হবে ২৩ নভেম্বর। বিজেপি ২০২১ সালে এর মধ্যে জিতেছিল মাত্র ১টি আসনে। তবে এই মুহূর্তে রাজ্যের যা পরিস্থিতি তাতে ভোটের ফলে পরিবর্তন হলে তা অবাক করার মতো বিষয় হবে না। রাজ্যে যে ছয়টি জায়গায় উপনির্বাচন হবে সেগুলি কোচবিহারের সিতাই,পশ্চিম মেদিনীপুরের মেদিনীপুর, উত্তর ২৪ পরগণার নৈহাটি ও হাড়োয়া, আলিপুরদুয়ারের মাদারিহাট এবং বাঁকুড়ার তালডাংরা।

এদিন একই সঙ্গে অসম, বিহার, ছত্তিশগড়, কর্ণাটক, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান ও পশ্চিমবঙ্গের উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করা হল। সিতাই থেকে প্রার্থী করা হয়েছে দীপক কুমার রায়কে, মাদারিহাট থেকে বিজেপির হয়ে লড়বেন রাহুল লোহার, নৈহাটি থেকে পদ্ম চিহ্নে লড়বেন রূপক মিত্র, হাড়োয়া থেকে লড়বেন বিমল দাস, মেদিনীপুর থেকে লড়বেন শুভজিৎ রায় আর তালডাংরা থেকে লড়বেন অনন্যা রায় চক্রবর্তী। দলের একাংশ বিধানসভা উপনির্বাচনে মেদিনীপুর থেকে দিলীপ ঘোষের নাম থাকবে সেই বিষয়ে আশাবাদী ছিলেন। তবে সেই আশায় জল ঢেলে দিল কেন্দ্রীয় নেতৃত্ব। চলতি বছরের লোকসভা নির্বাচনে বর্ধমান-দুর্গাপুর আসনে প্রার্থী হয়েছিলেন দিলীপ ঘোষ। মেদিনীপুর থেকে লড়েছিলেন আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পল।

তবে শেষরক্ষা হয়নি। দুই আসনেই ভোটে জয় লাভ করেন তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা ৷ প্রসঙ্গত, বর্তমান রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের দলের সভাপতিত্বের মেয়াদ শেষ হলে আবারও দিলীপ ঘোষকেই করা হতে পারে রাজ্যে সভাপতি এমন জল্পনাও চলছে রাজ্য দলের অন্দরে।নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হবে আগামী ১৮ অক্টোবর। মনোনয়ন পত্র যাচাই করার শেষ দিন ২৮ অক্টোবর। মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষদিন ৩০ অক্টোবর। ১৩ নভেম্বর হবে নির্বাচন। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ২৫ অক্টোবর। উপনির্বাচনের ফলাফল ঘোষণা হবে ২৩ নভেম্বর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare