বাংলা বিভাগে ফিরে যান

অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের

অক্টোবর 20, 2024 | 2 min read

শনিবার দুপুরেই জুনিয়র ডাক্তারদের অনশন মঞ্চে গেছিলেন রাজ্যের মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব। সেখানে অনশনকারীদের সঙ্গে আলোচনার পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথাও বলান তাঁদের। এবার জুনিয়র ডাক্তারদের ই-মেলও করা হল রাজ্যের তরফে। তবে এই মেলে রয়েছে বিশেষ বার্তা। শনিবার ধর্মতলায় ডাক্তারদের অনশনমঞ্চে বেলা ২টো নাগাদ রাজ্যের স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী ও মুখ্যসচিব মনোজ পন্থ পৌঁছন। ১০ দফা দাবি আদায়ে এখনও অনড় জুনিয়র ডাক্তাররা। অনশনকারী জুনিয়র ডাক্তাদের সঙ্গে কথা বলেন তাঁরা।কিন্তু নবান্নের বৈঠকের আগে অনশন প্রত্যাহার নয়।

সূত্রের খবর রাতের জিবি’তে সিদ্ধান্ত নিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। অন্যদিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে ১০ জন প্রতিনিধি কারা হবেন সে বিষয়ে এদিনের জিবিতে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ভোটের দাবি নিয়ে বারবার সরব হয়ছেন জুনিয়র চিকিৎকেরা। ২০২৫ সালের মার্চের মধ্যে কলেজ স্তরে ছাত্র কাউন্সিল নির্বাচন হবে। জুনিয়র চিকিৎসকদের পাঠানো ই-মেলে মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে জানিয়েছেন মুখ্যসচিব। তবে ছাত্র কাউন্সিল ভোটের পাশাপাশি আরডিএ গঠন নিয়ে আলোচনা চান জুনিয়র চিকিৎসকেরা। ২০২৫ সালের মার্চের আগে অন্তর্বর্তী ছাত্র কাউন্সিল চান জুনিয়র চিকিৎসকেরা। এন‌আর‌এসের জিবি’তে সে বিষয়ে কৌশল স্থির করতে পারে তাঁরা। মুখ্যসচিবের ই-মেলে রাজ্য স্তরে গ্রিভান্স সেল গঠনের কথা জানানো হয়েছে।

রাজ্য স্তরের পাশাপাশি কলেজ স্তরেও গ্রিভান্স সেল চান জুনিয়র চিকিৎসকেরা। রাজ্যের ধাঁচে কলেজ স্তরে টাস্ক ফোর্সের দাবিও রয়েছে। অন্যদিকে ১০ দফা দাবির মধ্যে শুরু থেকেই স্বাস্থ্যসচিবের অপসারণের‌‌ দাবিতে সরব হয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। এরইমধ্যে শনিবার দুপুরে আচমকা অনশন মঞ্চে যান মুখ্যসচিব। কথা বলেন ডাক্তারদের সঙ্গে। ফোনে কথা বলিয়ে দেন মমতার সঙ্গে। কিন্তু মমতা জানান স্বাস্থ্যসচিবের অপসারণ সম্ভব নয়। তাহলে মমতার বৈঠকে স্বাস্থ্যসচিবের অপসারণের‌‌ দাবি কী ভাবে তুলে ধরা হবে? হেলথ রিক্রুটমেন্ট বোর্ড, মেডিক্যাল কাউন্সিলের দাবি নিয়ে কী বলা হবে? এ সব নিয়ে আলোচনা হবে এন‌আর‌এসের জিবি’তে। একইসঙ্গে কলেজ প্রশাসনের সকল কমিটিতে ছাত্র প্রতিনিধির কথা বলা নেই মুখ্যসচিবের ই-মেলে। সে বিষয়েও বক্তব্য নির্ধারণে জিবি হতে চলেছে এন‌আরএসে।

Image – ETV Bharat

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare