বাংলা বিভাগে ফিরে যান

‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

অক্টোবর 20, 2024 | 1 min read

যে ১০ দফা দাবিতে অনশন চালাচ্ছেন জুনিয়র ডাক্তাররা, তারমধ্যে অন্যতম স্বাস্থ্যসচিবের অপসারণ। জুনিয়র ডাক্তাররা বারবার এই দাবিকে সামনে আনলেও মুখ্যমন্ত্রী তা মানতে নারাজ। নিজের অবস্থানে তিনি যে অনড় শনিবারও তা স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী। বললেন, কোনও অবস্থাতেই স্বাস্থ্য সচিবকে সরানো হবে না। এ দিন আন্দোলনরত জুনিয়র ডাক্তার বলেন, “স্বাস্থ্য ক্ষেত্রে প্রশাসনিক অক্ষমতার দায় স্বাস্থ্য সচিবকে নিতে হবে। স্বাস্থ্য সচিবকে অবিলম্বে পদ থেকে পদত্যাগ করতে হবে।” পাল্টা মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা হবে না। তুমি কি এটা জানো অনেকে আন্দোলন করেও প্রাইভেট নার্সিংহোমে যোগদান করেছে? আমি কি এটা তদন্ত করি। যদি দুর্নীতির অভিযোগ ওঠে নিশ্চয়ই তদন্ত করব।”

এর পর ওই জুনিয়র ডাক্তার বলেন, “আমার মনে হয় যে সময় ঘটনা ঘটেছে, সেই সময় মুখ্য স্বাস্থ্য সচিবের অপসারণ চাওয়া যথেষ্ঠ যুক্তিযুক্ত।” তখনই সুর চড়িয়ে মমতা বলেন, “একটা পরিবার থেকে সবাইকে তাড়িয়ে দেবে? তুমি ঠিক করবে সরকারের কোন অফিসার যাবে বা না যাবে?”জুনিয়র ডাক্তাররা তাঁকে বোঝানোর চেষ্টা করেন, আরজি করের মর্মান্তিক ঘটনা যখন ঘটেছে তখন স্বাস্থ্য সচিবের দায়িত্বে ছিলেন নারায়ণ স্বরূপ নিগম। কাজেই তাঁকে দায়িত্ব থেকে সরাতেই হবে। কিন্তু মুখ্যমন্ত্রী তাঁদের জানিয়ে দেন, এভাবে কাউকে সরানো যায় না।
শনিবার বেলা ২টো নাগাদ ধর্মতলায় ডাক্তারদের অনশনমঞ্চে আসেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ ও স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। অনশনকারী জুনিয়র ডাক্তাদের সঙ্গে কথা বলেন তাঁরা।

সঙ্গে ছিলেন ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়। কিছুক্ষণ পরই রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থের ফোন থেকে অনশনকারী ডাক্তারদের বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন অনশন থেকে ডাক্তাররা যেন সরে আসেন। তিনি এও জানান, বেশিরভাগ দাবিই পূরণ করা হয়েছে। আন্দোলনকারীদের থেকে অন্তত ৪ মাস সময়ও চেয়ে নেন তিনি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare