দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!

অক্টোবর 18, 2024 | < 1 min read

১০ অক্টোবর দিল্লিতে মিড-ডে মিলের প্রজেক্ট অ্যাপ্রুভাল বোর্ডের মিটিংয়ে কেন্দ্রীয় অফিসাররা জানিয়েছেন, দেশের ১৩টি রাজ্যে বিপুল হারে পড়ুয়া অনুপস্থিতির ঘটনা প্রকাশ্যে আসছে। এই ক্ষেত্রে দেখা গিয়েছে, স্কুলে নাম লেখানো থাকলেও পড়ুয়ারা দিনের পর দিন স্কুলে আসছে না।

মিড-ডে মিলও তারা নিচ্ছে না। এই অবস্থায় দেখা গেল বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে কমপক্ষে ২৮ লক্ষের বেশি পড়ুয়া সরকারি স্কুলে অনুপস্থিত। যদিও এই ক্ষেত্রে দেখা গিয়েছে কেন্দ্রীয় হিসেবে অনুযায়ী পশ্চিমবঙ্গে সংখ্যাটা অনেকটাই কম,। ৩ লক্ষ ৭০ হাজারের কিছু বেশি সংখ্যক পড়ুয়া অনুস্পস্থিত গোটা রাজ্যে। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, প্রাথমিক স্কুলে সবচেয়ে বেশি পড়ুয়া অনুপস্থিত উত্তরপ্রদেশে। এই তালিকায় রয়েছে কর্নাটক, কেরালা, ঝাড়খণ্ড, তেলঙ্গানা, হরিয়ানা এবং মধ্যপ্রদেশ।

তবে সব রাজ্যের সাথে যোগীরাজ্যের ব্যবধান অনেকটাই। শুধু তাই নয়, গত এক বছরে রীতিমত লক্ষণীয় বিষয় হল বিপুল হারে অনুপস্থিতি বেড়েছে ত্রিপুরা, হিমাচল প্রদেশ, পুদুচেরি, নাগাল্যান্ড, মিজ়োরামে। এর থেকেই স্পষ্ট বিজেপি শাসিত রাজ্যে ক্রমশ নামছে শিক্ষার মান। কেন্দ্রের থেকে সম্পূর্ণ সমর্থন পাওয়া পরেও উত্তরপ্রদেশে শিক্ষার বা প্রাথমিক স্কুলের অবস্থার এমন অবনতি দেশে শিক্ষাব্যবস্থার জন্য রীতিমত সঙ্কটজনক।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare
চাঞ্চল্যকর দাবি আমেরিকার, খালিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার ছক ছিল RAW অফিসার বিকাশের
FacebookWhatsAppEmailShare