দেশ বিভাগে ফিরে যান

জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট

অক্টোবর 18, 2024 | < 1 min read

জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা পুনর্বহালের জন্য একটি আবেদনের জরুরি শুনানির জন্য বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে উল্লেখ করা হয়েছিল এবং শীর্ষ আদালত বিষয়টি শুনতে রাজি হয়েছে।সিনিয়র অ্যাডভোকেট গোপাল শঙ্কর নারায়ণ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চের সামনে বিষয়টি উল্লেখ করেছিলেন। সেসময় প্রধান বিচারপতি জানান, খুব শীঘ্রই আবেদনটি শুনানির জন্য তালিকাভুক্ত করা হবে।শিক্ষাবিদ জহুর আহমেদ ভাট এবং জম্মু ও কাশ্মীরের সামাজিক-রাজনৈতিক কর্মী খুরশিদ আহমেদ মালিক নতুন আবেদনটি করেছেন।

২০২৩ সালের ১১ ডিসেম্বর সুপ্রিম কোর্ট সর্বসম্মতিক্রমে ২০১৯ সালের ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার বহাল রেখেছিল, যা জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়েছিল।আদালত ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচন করার নির্দেশ দিয়েছিল এবং জোর দিয়েছিল যে রাজ্যের মর্যাদা ‘যত তাড়াতাড়ি সম্ভব’ পুনরুদ্ধার করা উচিত। ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পাশাপাশি জম্মু ও কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদাও ছিনিয়ে নেয় কেন্দ্র। ৩৭০ নিয়ে কাশ্মীরের মানুষের মধ্যে যেমন ক্ষোভ রয়েছে, তেমনই ক্ষোভ রয়েছে পূর্ণরাজ্যের মর্যাদা হারানো নিয়েও। সেই ক্ষোভ প্রশমনের চেষ্টাও করেছে বিজেপি।

ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে উপত্যকায় গিয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন, কাশ্মীরের পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানো হবেই। কিন্তু কার্যক্ষেত্রে এখনও এ নিয়ে কোনও পদক্ষেপ করা হয়নি।এদিকে ওমর আবদুল্লা কাশ্মীরের নির্বাচনে জিতে মুখ্যমন্ত্রী হয়েই কেন্দ্রকে বিশেষ মর্যাদা ফেরানোর দাবির কথা মনে করিয়েছেন। এমনকী, কংগ্রেস পূর্ণরাজ্যের মর্যাদা ফেরানোর দাবিতে সরকারে সরাসরি যোগ না দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
চাঞ্চল্যকর দাবি আমেরিকার, খালিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার ছক ছিল RAW অফিসার বিকাশের
FacebookWhatsAppEmailShare