দেশ বিভাগে ফিরে যান

জম্মু-কাশ্মীরের জোটে ‘ঘোঁট’, জোটে থাকলেও সরকারে থাকল না কংগ্রেস

অক্টোবর 18, 2024 | < 1 min read

জম্মু–কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ। বুধবার শ্রীনগরে শের ই কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে তিনি ও তাঁর মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান উপরাজ্যপাল মনোজ সিনহা।ওমর আবদুল্লাহ আগেও জম্মু–কাশ্মীরের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত। কিন্তু তখন তা ছিল পূর্ণ রাজ্য।

২০১৯ সালে রাজ্যভাগ, কেন্দ্রশাসিত অঞ্চল হওয়া ও সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ খারিজের ৫ বছর পর প্রথম নির্বাচনেও তিনি মুখ্যমন্ত্রী হলেন। এবারের ভোটে ছয়টি আসন পেলেও ওমরের মন্ত্রিসভায় কংগ্রেস যোগ দেয়নি। আজ সকালেই দলের শীর্ষ নেতারা এ সিদ্ধান্ত নেন। মন্ত্রিসভায় যোগ না দিলেও কংগ্রেস এ সরকারকে নিঃশর্ত সমর্থন জানানোর চিঠি উপরাজ্যপালকে আগেই পাঠিয়ে দেয়।

মন্ত্রিসভায় স্থান হয়নি সিপিএম ও আম আদমি পার্টিরও। দুই দলই একটি করে আসন জিতেছে। ওমর কংগ্রেসের একজনকে মন্ত্রী করতে রাজি ছিলেন, কংগ্রেস রাজি হয়নি। দলীয় সূত্রে খবর, জম্মু-কাশ্মীর নির্বাচনে আশাতীত ফল না হওয়ার কারণেই সরকারে সামিল না হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। ন্যাশনাল কনফারেন্সের যেহেতু আসন সংখ্যা অনেক বেশি, তাই সরকার পরিচালনের যাবতীয় ক্ষমতাও তাদের হাতেই থাকবে। সরকারে কোণঠাসা হয়ে যেতে হবে কংগ্রেসকে। পাশাপা

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare