বিনোদন বিভাগে ফিরে যান

প্রয়াত দেবরাজ রায়

অক্টোবর 18, 2024 | < 1 min read

অভিনেতা বা সংবাদ পাঠক হিসেবে যথেষ্ট সফলতা অর্জন করেছিলেন দেবরাজ রায়। মঞ্চ, পর্দা হয়ে দূরদর্শনে সংবাদপাঠ — সব ক্ষেত্রেই আলাদা মাত্রা যোগ করেছিলেন তিনি। শিল্পীর প্রয়াণে শোকের ছায়া বিনোদন ও সাংস্কৃতিক জগতে।

স্ত্রী অনুরাধা রায়ও জনপ্রিয় অভিনেত্রী। বয়স হয়েছিল ৭৩ বছর। সূত্রের খবর, অনেকদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা নাগাদ সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মাসখানেক আগে একবার দেবরাজের সেরিব্রাল অ্যাটাক হয়। সুস্থ হয়ে ওঠার পথেই ভাঙে কোমরের হাড়, সঙ্গে চলছিল ডায়ালিসিস। স্ত্রী অনুরাধা প্রাণপণ চেষ্টা করেছেন। কিন্তু সব প্রয়াস থেমে গেল। মাল্টি অরগ্যান ফেলিওর হয়।

বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সমাজমাধ্যমে বার্তা দিয়েছেন, “বাংলা ছবির জগতে বিশেষ নাম দেবরাজ রায়। অনেক খ্যাতনামী পরিচালকের ছবিতে অভিনয় করে প্রশংসিত। ওঁকে অনেক দিন ধরে চিনি। অত্যন্ত সজ্জন ব্যক্তি। ওঁর পরিবারের প্রত্যেককে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

১৯৭০-এ সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ ছবি দিয়ে অভিনয় জীবনের শুরু। পরের বছর, ১৯৭১ সালে তিনি মৃণাল সেনের ‘কলকাতা ৭১’-এ অভিনয় করেন। এই ছবি বিপুল জনপ্রিয়তা এনে দিয়েছিল তাকে। ১৯৭৩-এ দীনেন গুপ্ত পরিচালিত ‘মর্জিনা আবদুল্লা’ ছবিতে মিঠু মুখোপাধ্যায়ের বিপরীতে তাঁর অভিনয় আরও জনপ্রিয় করেছিল তাঁকে। তাঁর ঠোঁটে মান্না দে-র গান আজও শ্রোতাদের প্রিয়। ২০১৪ সালে ‘ভূত অদ্ভূত’ ছবির পর আর অভিনয় করতে দেখা যায়নি তাঁকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৩৫ বছর পর ফের টিভিতে ফৌজি, শাহরুখের জায়গায় কোন অভিনেতা?
FacebookWhatsAppEmailShare
পুজোর বক্স অফিসের অঙ্কে কোন সিনেমা বাংলার ব্লকবাস্টার?
FacebookWhatsAppEmailShare
ফোর্বসের সেরা দশে ‘বং গাই’ কিরণ
FacebookWhatsAppEmailShare