অর্থনীতি বিভাগে ফিরে যান

বিশ্ব ক্ষুধা সূচকে ১২৭ দেশের মধ্যে ভারতের স্থান ১০৫,এগিয়ে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাও

অক্টোবর 15, 2024 | < 1 min read

বিশ্ব-ক্ষুধাসূচকে মোদির ভারতের শোচনীয় হাল! ১২৭টি দেশের মধ্যে ভারত স্থান পেয়েছে ১০৫ নম্বরে। বাংলাদেশ, শ্রীলঙ্কা, মায়ানমার, নেপালও ভারতের উপরে অবস্থান করছে। তাহলেই ভাবুন, নরেন্দ্র মোদির সবকা সাথ সবকা বিকাশের কেমন মাহাত্ম্য! ২০২৪ সালের ১৯তম বিশ্ব-ক্ষুধাসূচকের রিপোর্ট সামনে আসতেই মোদির সবকা বিকাশের বেলুন ফুটো হয়ে গিয়েছে। ফের ধরা পড়ে গিয়েছে ভাঁওতা।ভারতের যা অবস্থা তাকে গুরুতর বলেই মনে করা হচ্ছে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে ভারতের স্কোর ২৭.৩। রিপোর্টে বলা হয়েছে ভারতে যে ক্ষুধার যে পরিস্থিতি তা যথেষ্ট উদ্বোগজনক। ২০১৬ সালে ভারতের এই ইনডেক্স ছিল ২৯.৩। ২০০০ সালে এটি ছিল ৩৮.৪ ও ২০০৮ সালে এটি ছিল ৩৫.২। এক্ষেত্রে পাকিস্তানের ক্ষুধার সূচক ১০৯।ওই রিপোর্টে বলা হয়েছে ভারতের সামনে বড় সমস্যা হল চাইল্ড ম্যাল নিউট্রেশন। শিশু মৃত্যুর হারও অনেক বেশি। তবে ২০০০ সাল থেকে চাইল্ড ম্যাল নিউট্রেশনে অনেকটাই উন্নতি করেছে ভারত। তবে তার পরেও ভারতের কাছে এটি একটি বড় ইস্যু।

২০৩০ সালের মধ্যে পৃথিবীর বুক থেকে ক্ষুধা শূন্যে নামিয়ে আনার সংকল্প গৃহীত হয়েছে। কিন্তু সেই অভিযানে মোদির ভারত এখনও নিচের সারিতে। রিপোর্টে বলা হয়েছে, পৃথিবীর ১২৭টি দেশের মধ্যে ৪২টি দেশে অনাহারে থাকা মানুষের সংখ্যা এখনও উদ্বেগজনক। ভারত রয়েছে সেই উদ্বেগজনকের তালিকায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

একগুচ্ছ ওষুধের দাম বাড়ল ৫০ শতাংশ! ৫০%, ‘জনস্বার্থে সিদ্ধান্ত’ বলল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
‘খাদ্যের মূল্যবৃদ্ধি রুখতে পারব না’, দাম আরও বাড়বে, স্বীকার করলো রিজার্ভ ব্যাঙ্ক
FacebookWhatsAppEmailShare
সবজি কিনে পকেট ফাঁকা, শহরে সব বাজারেই আনাজের দামে ঝাঁঝ
FacebookWhatsAppEmailShare