কলকাতা বিভাগে ফিরে যান

লালবাজারে কর্তাদের ডিপিতে ‘সত্যমেব জয়তে’

অক্টোবর 9, 2024 | 2 min read

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় কলকাতা পুলিশ ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করেছিল সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রাইকে। মাত্র ৯৬ ঘণ্টা তদন্ত করার সুযোগ পেয়েছিল কলকাতা পুলিশ। তারপর কলকাতা হাইকোর্টের নির্দেশে আর জি করে ধর্ষণ ও খুনের তদন্তভার যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে। তবুও সোশ্যাল মিডিয়ার গত ৫৫ দিনে বারেবারে সমলোচনায় বিদ্ধ হতে হয়েছে দেড়শ বছরের প্রাচীন কলকাতা পুলিশকে। আরও বলা ভাল, বদনাম করা হয়েছে কলকাতা পুলিশের। কিন্তু সেই সব বদনামকে ছাপিয়ে গেল খোদ সিবিআইয়ের পেশ করা চার্জশিট। কেননা সেখানেও সঞ্জয় ছাড়া আর কাউকেই অভিযুক্ত হিসাবে তুলে ধরা হয়নি।

সিবিআই-ও সঞ্জয়ের বাইরে আর কাউকে ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করে দেখাতে পারেনি। কার্যত কলকাতা পুলিশ যে সঠিক পথেই চলছিল সেটাই যেন মান্যতা দিয়ে দিল সিবিআইয়ের চার্জশিট। আর তারপর থেকেই কলকাতা পুলিশের অফিসারদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ডিপি বদলাতে শুরু করেছে। সবার ডিপিতে একটাই ছবি, ‘সত্যমেব জয়তে’। লালবাজারের উচ্চপদস্থ আধিকারিক থেকে শুরু করে ওসি, অতিরিক্ত ওসি, সাব ইনসপেক্টর, সার্জেন্টরা ডিপি বদলে দিয়েছেন। সেখানে হলুদ ব্যাকগ্রাউন্ডের উপর কালো কালিতে লেখা ‘সত্যমেব জয়তে’। কেন উচ্চপদ থেকে নিচুতলার কর্মীদের ডিপি বদল? এনিয়ে পুলিসমহল প্রকাশ্যে মুখ খুলতে নারাজ। তবে মৌন থেকেই তাঁরা বুঝিয়ে দিচ্ছেন, আর জি কর কাণ্ডে স্কটল্যান্ড ইয়ার্ডের আখ্যাপ্রাপ্ত কলকাতা পুলিসের তদন্তের নির্যাসের পথেই হেঁটেছে সিবিআই।

অথচ, এই মামলার শুনানিতে আইনজীবীদের পক্ষ থেকে বারেবারে অভিযোগ করা হয়েছিল, কলকাতা পুলিশ সঠিক পদ্ধতিতে নমুনা সংগ্রহ ও সংরক্ষণ করা হয়নি। কারচুপিও হয়েছে ময়না তদন্তের রিপোর্টেও! হাজার বিতর্কের মধ্যেও কল্যাণী, দিল্লির এইএমস’এর বিশেষজ্ঞরা কলকাতা পুলিশের রিপোর্টে কোনও ত্রুটি বের করতে পারেননি। দিল্লির এইএমস, রামমনোহর লোহিয়া, লেডি হার্ডিঞ্জ, সফদরজঙ হাসপাতাল এবং মৌলানা আজাদ মেডিকেল কলেজের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত বোর্ড তরুণী চিকিৎসকের ময়নাতদন্ত, এনকোয়েস্ট রিপোর্ট এবং ভিডিওগ্রাফি খতিয়ে দেখে কোনও খুঁত পায়নি। আর এই সব কিছুই কলকাতা পুলিশকে জিতিয়ে দিয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

চতুর্থীর জনজোয়ারকে হার মানাল পঞ্চমীর রাত
FacebookWhatsAppEmailShare
পুজোর সময় মিছিল নিয়ে বিরক্ত শহরবাসী
FacebookWhatsAppEmailShare
নবমীতে কোন কোন পুজো দেখবেন?
FacebookWhatsAppEmailShare